ই-পেপার মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ষষ্ঠ উপজেলা নির্বাচন

প্রস্ততি রয়েছে সব রাজনৈতিক দলেই

মেহ্্দী আজাদ মাসুম
৩১ মার্চ ২০২৪, ১৩:২৫

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ডামাডোল বাজছে জেলা-উপজেলায়। ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে রাজনৈতিক দলগুলোতে। দলীয় প্রতীক না থাকায় অংশগ্রহনের প্রস্তুতি নিচ্ছে সব রাজনৈতিক দলের সদস্যরা। আগে থেকেই মাঠে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পিছিয়ে নেই জাতীয় পার্টি। বিএনপিরও রয়েছে ভেতরে ভেতরে প্রস্তুতি। আর ঝোপ বুঝে কোপ দেয়ার অপেক্ষায় জামায়াতের নেতা-কর্মীরা। দলটির অংশগ্রহণ নিশ্চিত করেছে কেন্দ্র। প্রস্তুত হচ্ছে ইসলামী আন্দোলনের তৃণমুলও। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চার ধাপে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে, ২৩ মে, ২৯ মে এবং ৫ জুন। ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয়ভাবে কোন প্রার্থী না দেয়ার ঘোষণা দিয়েছে বেশ আগেই। দলের এমন ঘোষণার পরপরই তৃণমুলের নেতা-কর্মীদের মাঝে ব্যাপক তৎপরতা দেখো গেছে। তবে দলের নীতি-নির্ধারকরা মনে করছেন, উপজেলার এত বড় একটা নির্বাচন একেবারেই মাঠে ছেড়ে দেবে না আওয়ামী লীগ। তারা মনে করেন, জনপ্রিয়তার যাচাইয়ে এগিয়ে থাকা প্রার্থীকেই দলের ভেতর থেকে গোপনে সমর্থন জানানো হবে। এমন প্রার্থীদের একটি তালিকাও চুড়ান্ত করে রেখেছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড।

অপরদিকে জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির নেতা-কর্মীরা উপজেলা নির্বাচনে কেন্দ্রের সমর্থন পেতে ব্যাপক দৌড়ঝাঁপ শুরু করেছেন। সরগরম এখন কাকরাইলের কেন্দ্রীয় কার্যালয়। প্রতিদিনই তৃণমুলের নেতাকর্মীরা ভির জমাচ্ছেন এখানে। দলের ভেতরেও প্রর্থীদের তালিকা তৈরির প্রস্তুতি চলছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

সংসদের বাইরে থাকা প্রধান বিরোধী দল বিএনপি জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিলেও স্থানীয় প্রশাসনে শক্ত অবস্থান ধরে রাখতে উপজেলা নির্বাচনে অংশ নেয়ার মৌন সমর্থন দিতে যাচ্ছে বলে জানা গেছে। দলের ভেতরে ভেতরে রয়েছে ব্যাপক প্রস্তুতি। দলের পক্ষ থেকে যদিও বলা হচ্ছে বর্তমান সরকারে অধিনে কোন নির্বাচনেই বিএনপি অংশগ্রহণ করবে না।

বিএনপির তৃণমুলের একাধিক প্রার্থীর সাথে কথা বলে জানা গেছে, তারা উপজেলা নির্বাচনে অংশগ্রহনের ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছেন। স্থানীয় রাজনীতিতে টিকে থাকতে তাদের এই নির্বাচনে অংশ নেয়ার বিকল্প কিছুই নেই।

আর যুদ্ধাপরাধের তিলক মাথায় নিয়ে রাজনীতিতে নিভু-নিভু অবস্থায় থাকা জামায়াতে ইসলাম আসন্ন এই উপজেলা নির্বাচনে অংশ নেয়ার বিষয়টি রেখেছে পর্যবেক্ষণে। অপেক্ষায় আছে ঝোপ বুঝে কোপ দেয়ার। জয়ের বিষয়ে নিশ্চিত হয়েই প্রার্থীকে গোপনে সমর্থন জানাবে। তবে তৃণমুলের নেতারা অনেক উপজেলায় প্রার্থী হতে প্রস্তুতি গ্রহন করছেন। প্রস্তুত হচ্ছে ইসলামী আন্দোলনের তৃণমুলও।

সম্ভাবনা থাকা উপজেলায় প্রার্থী দিচ্ছে জামায়াত

আওয়ামী লীগের পাশাপাশি তাদের শরিকেরাও ভোটের প্রস্তুতি নিচ্ছে। বিএনপি ও তাদের মিত্ররা নির্বাচনে অংশ নেবে কি না, তা এখনো চূড়ান্ত করেনি। তবে জামায়াতের নেতারা অনেক উপজেলায় প্রার্থী হতে প্রস্তুতি গ্রহন করছে বলে জামায়াতের একাধিক সূত্র জানিয়েছে।

কেন্দ্রীয়ভাবে ঘোষণা নেই, তবে জয়ের সম্ভাবনা আছে-এমন উপজেলাগুলোতে নির্বাচন করছেন জামায়াতে ইসলামীর নেতারা। এ ক্ষেত্রে নির্বাচন করা না-করা এবং প্রার্থী মনোনয়নে সংশ্লিষ্ট উপজেলা ও জেলা কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে বলে দলটির দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

নির্বাচন কমিশনে (ইসি) রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন নেই। দলটির প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচন করছেন। ইতিমধ্যে বিভিন্ন উপজেলায় জামায়াতের সম্ভাব্য প্রার্থীরা মাঠে নেমেছেন।

যদিও বিএনপিসহ অন্যান্য বিরোধী দলের সঙ্গে জামায়াতে ইসলামীও এই সরকারের অধীন সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা না পেয়ে বিগত ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি। এর চার মাসের মাথায় আগামী ৮ মে স্থানীয় সরকারের উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন হতে যাচ্ছে। সে নির্বাচনে অঘোষিতভাবে জামায়াতের প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে অংশ নিচ্ছেন।

তবে ধর্মভিত্তিক দলগুলোর অন্যতম ইসলামী আন্দোলন সংসদ নির্বাচনের মতো উপজেলা নির্বাচনেও না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর করতে ইতিমধ্যে তারা মাঠপর্যায়ে নির্দেশনা পাঠিয়েছে যে দলের দায়িত্বশীল কেউ যাতে এই নির্বাচনে অংশ না নেন। যদিও ইসলামী আন্দোলন স্থানীয় সরকারের আগের উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশ নিয়েছিল।

ইসলামী আন্দোলনের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান আমার বার্তাকে বলেন, ‘যারা দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচন করবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

সংসদ নির্বাচন বর্জন করে উপজেলা নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে জামায়াতের নেতারা বলছেন, নির্বাচন কমিশন তাদের দলের নিবন্ধন বাতিল করেছে। সংসদে তাদের প্রতিনিধিত্ব নেই, স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়েও প্রতিনিধিত্ব নেই বললেই চলে। এ অবস্থায় দলের অস্তিত্ব দেখানোটা প্রয়োজন হয়ে পড়েছে। এ কারণে এবারের উপজেলা নির্বাচনের ব্যাপারে তারা কিছুটা নমনীয়। তবে তারা ঢালাওভাবে নির্বাচন করছেন না। কেবল যেসব এলাকায় দল সাংগঠনিকভাবে ভালো অবস্থায় আছে, সেসব জায়গায় প্রার্থী দেওয়া হচ্ছে। ইতিমধ্যে যশোর, সাতক্ষীরা, দিনাজপুর, গাইবান্ধাসহ বিভিন্ন উপজেলায় জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতারা নির্বাচনী তৎপরতা শুরু করেছেন বলে প্রথম আলোর প্রতিনিধিরা জানিয়েছেন।

সংসদ সদস্যদের প্রভাব বিস্তার নয়:

দিকে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সংসদ সদস্যদের কোনভাবে প্রভাব বিস্তার না করতে আওয়ামী লীগের কেন্দ্র থেকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল বিষয়টি পরিষ্কার করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে রংপুর বিভাগের আওয়ামী লীগের নেতাদের সঙ্গে মতবিনিময় সভার শুরুতে ওবায়দুল কাদের বলেন, ‘আমি এমপি, প্রভাব বিস্তার করব, আমার একজন থাকবে, তাকে জেতানোর জন্য গোটা প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে, এটা হতে পারে না। কেউ হস্তক্ষেপ করবে, এটা কোনোভাবেই মেনে নেয়া হবে না।’

ওবায়দুল কাদের বলেন, সামনে উপজেলা নির্বাচন। এতে উন্মুক্ত নির্বাচন করার সুযোগ করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ইউনিয়ন পর্যায়েও নৌকা প্রতীক দেয়া হয়েছে। এবার উন্মুক্ত করে দিয়ে এটা তারা দেখতে চান, এর মধ্য দিয়ে নির্বাচন কতটা প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতামূলক হয়, স্বচ্ছ হয়। সংগঠন যখন আছে, সমস্যাও থাকবে বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের।

আচরণবিধি লঙ্ঘনে কঠোর থাকবে ইসি

আসন্ন উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন হলে কঠোর ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন। নির্বাচন একটি টিম ওয়ার্ক। নির্বাচন কমিশন, স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, নির্বাচনে অংশগ্রহণকারী প্রত্যেকেই এই টিমের সক্রিয় অংশীদার উল্লেখ করে নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) বলেছেন, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে কেউ আচরণবিধি লঙ্ঘন করলে প্রয়োজনে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নেবে কমিশন।

গতকাল শনিবার উপজেলা নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও মনিটরিং টিমের তৎপরতা লক্ষ্যে বরিশালে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আহসান হাবিব বলেন, এবার চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রথম ধাপের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৮ মে প্রথম ধাপের নির্বাচন হবে এবং পরবর্তী ধাপে ২৩ মে, ২৯ মে এবং ৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো প্রতিটি জেলার ৩/৪ ধাপে নির্বাচন পরিচালনা করার উদ্যোগ নেওয়ায় আইন-শৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসনের নিজ জনবল দিয়ে দক্ষতার সঙ্গে নির্বাচন পরিচালনা করতে পারবে। উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে অনড় থাকবে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনাররা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পরিকল্পনা করছে। আমি বরিশাল বিভাগের ৬টি জেলায় এবং আগামী ২-৩ এপ্রিল খুলনা বিভাগের ১০টি জেলার নির্বাচন সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা, গোয়েন্দা সংস্থাসহ সব কর্মকর্তার সঙ্গে বৈঠক করব।

আমার বার্তা/জেএইচ

বিএসএমএমইউতে কমছে তেলবাজির দৌরাত্ম্য

    ভিসি দীন মো. নুরুল হকের এক মাস     দায়িত্ব নিয়েই শৃঙ্খলা ফেরালেন ভিসি     ছবি প্রদর্শনী

কিশোর গ্যাংয়ের নেপথ্যে নষ্ট রাজনীতি

কিশোর গ্যাংয়ে এখন শুধু কিশোররাই নয়, জাড়িয়ে পড়ছে কিশোরীরাও। এ এক ক্ষমতার নেশা, পাড়া-মহল্লায় দাপিয়ে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সফল প্রতিমন্ত্রী নসরুল হামিদ

২০১৪ সাল থেকে টানা দুই মেয়াদ (১০ বছর) অত্যন্ত সফলতার সাথে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ

১০০ দিনে ৫০০ অবৈধ ইটভাটা গুড়িয়ে দেয়ার ঘোষণা মন্ত্রীর

নির্বাচনী অঙ্গীকার বাস্তাবায়নের পাশাপাশি দেশের ‘পরিবেশ রক্ষা’র বিষয়টি বিশেষ গুরুত্ব পেয়েছিলো নতুন সরকারে। পরিবেশ দূষণ
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগের প্রস্তাব অস্ট্রিয়ার

দেশে ৬৩ বছরের মধ্যে সর্বোচ্চ লবণ উৎপাদন

পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে

জাবিতে ছয় অনুষদে ডিন পদে ৩০ জনের মনোনয়নপত্র জমা

দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে: ফখরুল

অসাম্প্রদায়িক দেশ গড়তে গবেষকদের এগিয়ে আসতে হবে

শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান গণপূর্তমন্ত্রীর

জবির নতুন সহকারী প্রক্টর সাদিদ জাহান

বাউবিতে উদ্যোক্তার ক্ষমতায়নের সেমিনার ও সমঝোতা চুক্তি স্বাক্ষর

তীব্র তাপদাহে সাটুরিয়ার কৃষকরা বোরো ধানে হিটশকের শঙ্কায়

স্কুল বন্ধে হাইকোর্টের আদেশে আপিলে যাবেন শিক্ষামন্ত্রী

প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা

চীন থেকে কৃষি যন্ত্রপাতি আমদানি বাড়ানো হবে: কৃষিমন্ত্রী

গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন নস্যাৎ করা সম্ভব না: দুদু

মঙ্গলবার ২৫ জেলার স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ ঘোষণা

রাজনীতিতে নতুন মাত্রা যোগ করতে পারছে না বিএনপি: কাদের

ইবিতে বৃষ্টি প্রার্থনায় ইস্তিস্কার নামাজ আদায়

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

রাত ১১টার পর রাজধানীতে চায়ের দোকান বন্ধের নির্দেশ