শ্রমিকদের অভিযোগ গ্রহণ ও আইনগত পরামর্শ দেওয়ার জন্য চালু থাকা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডাইফ) হেল্পলাইন নম্বর ১৬৩৫৭–এর আপগ্রেড ভার্সনের উদ্বোধন করা হয়েছে।
বুধবার (০২ জুলাই) রাজধানীর শ্রম ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান নতুন সংস্করণের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাইফের মহাপরিদর্শক ওমর মো. ইমরুল মহসিন।
হেল্পলাইনটি টোল-ফ্রি হওয়ায় শ্রমিকেরা দেশের যেকোনো প্রান্ত থেকে ২৪ ঘণ্টা বিনা খরচে ফোন করে অভিযোগ জানাতে পারবেন এবং শ্রম আইন–সংক্রান্ত পরামর্শ নিতে পারবেন।
ডাইফ জানায়, হেল্পলাইনে যে ধরনের অভিযোগ করা যাবে, তার মধ্যে রয়েছে—বেতন ও মজুরি সংক্রান্ত পাওনা, প্রসূতি কল্যাণ সুবিধা, অন্যায়ভাবে বরখাস্ত, সার্ভিস বেনিফিট, কর্মস্থলে নিরাপত্তা, কর্মক্ষেত্রে বিরোধ, কর্মঘণ্টা ও ছুটি–সংক্রান্ত সমস্যা। এসব ছাড়া শ্রম–সংক্রান্ত যেকোনো অভিযোগ এ হেল্পলাইনে জানানো যাবে।
ডাইফের কর্মকর্তারা জানান, হেল্পলাইনের আপগ্রেড সংস্করণ চালুর মাধ্যমে শ্রমিকদের সঙ্গে আরও কার্যকর যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে এবং দ্রুত সময়ের মধ্যে অভিযোগের নিষ্পত্তি নিশ্চিত করা যাবে।
আমার বার্তা/জেএইচ