আজ সকালে জাতীয় স্টেডিয়ামে শুরু হয়েছে প্রবাসী ফুটবলারদের ট্রায়াল। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে নিজ খরচে দেশের টানে এসেছেন বিভিন্ন বয়সের ফুটবলাররা। তাদের এই খরচের বিপরীতে বাফুফে ট্রায়ালের জন্য জার্সি প্রদান করেছে। সেই জার্সিতে আবার নিজেদের লোগোই ভুল।
প্রবাসী ফুটবলার ও ট্রায়ালে সম্পৃক্ত কোচিং স্টাফদের কিট সরবরাহ করেছে ফেডারেশন। সবার কিটেই লোগো ভুল দেখা গেছে। বাফুফের বর্তমান লোগোতে একটি বৃত্তের মধ্যে বল রয়েছে। প্রবাসীদের ট্রায়ালের জার্সির লোগোতে সেই বলের আকৃতি ও ডিজাইন ভিন্ন। ফলে ভুল লোগো পরিধান করেই চলছে ট্রায়াল কার্যক্রম।
বাফুফের কিট পার্টনার দৌড়। প্রবাসীদের ট্রায়ালে প্রতিষ্ঠানের চিহ্ন হিসেবে দেখা গেছে ইংরেজি বড় হাতের ‘এইচ’ বর্ণ। খোঁজ নিয়ে জানা গেছে, হুঙ্কার নামক প্রতিষ্ঠান বাফুফে প্রবাসীদের ট্রায়ালের জার্সি সরবারহ করেছে। বাফুফের কিট পার্টনার থাকা সত্ত্বেও ৫০-৬০ টি জার্সির জন্য অন্য প্রতিষ্ঠানের শরণাপন্ন হওয়া সেটা ফুটবলসংশ্লিষ্ট অনেকেরই বোধগম্য নয়। পাশাপাশি ভুল লোগো জার্সিতে থাকায় বাফুফের পেশাদার স্টাফ ও ট্রায়ালের সঙ্গে সম্পৃক্ত বাফুফে কর্মকর্তাদের আন্তরিকতা ও পেশাদারিত্বও প্রশ্নের মুখে।
প্রবাসী ফুটবলারদের ট্রায়ালের ছবি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে। বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসী ফুটবলারদের শেয়ারের মাধ্যমে বিশ্বব্যাপী বাফুফের ভুল লোগো ছড়িয়ে পড়বে। লাখ লাখ টাকা ব্যয় করে আসা ফুটবলারদের জন্য সৌজন্যমূলক জার্সিটাও ভুল। বাফুফের বর্তমান কমিটির দুই একজন কর্মকর্তা পেশাদারিত্ব, আধুনিকতার বুলি আওড়ান প্রায় সময়। পেশাদার স্টাফরা ছোটখাটো বিষয়েও ফুটবলসংশ্লিষ্টদের ফিফা-এএফসির নিয়ম দেখান।
অথচ বাফুফের বৈশ্বিক এই ট্রায়ালের জার্সিতে নিজেদের লোগোই ভুল হয়েছে। জাতীয় ও বয়সভিত্তিক দলের কিটের বিষয়টি মার্কেটিং কমিটি দেখভাল করে। মার্কেটিং কমিটির চেয়ারম্যান ও বাফুফে সহ-সভাপতি ফাহাদ করিমের ট্রায়ালের জার্সিতে ভুল লোগোর বিষয়টি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান।
আমার বার্তা/এল/এমই