পর্তুগালের জয় দিয়েই শুরু

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২২, ১২:৫২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

কাতার বিশ্বকাপ মিশনে এইচ গ্রুপের ম্যাচে মাঠে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। দুঃসময় পিছু ছাড়ছে না পাঁচবার ব্যালন ডি’অর জয়ী তারকার। ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ছাঁটাই, ২৪ ঘণ্টা পার না হতেই আরেক শাস্তি। দুই ম্যাচ নিষিদ্ধ, সাথে ৫০ হাজার ইউরো জরিমানা। তবে সেটি ক্লাব ফুটবলে। সবকিছু ছাপিয়ে গতকাল আফ্রিকার শক্তিশালী দল ঘানাকে ৩-২ গোলে হারিয়ে স্বস্তিতে ফার্নান্দো সান্তোসের দল।

ম্যাচে বেশির ভাগ সময় বল নিয়ন্ত্রণে রাখা পর্তুগালের আক্রমণ সামলে গেছে ঘানার রক্ষণভাগ। ২০১৪ আসরেও গ্রুপ পর্বে এই ঘানার মুখোমুখি হয়েছিল রোনালদোরা। সেবার ২-১ ব্যবধানে জিতেছিল তারা। এবারের বিশ্বকাপেও ঘানার ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে পর্তুগিজরা। ম্যাচের ১০ মিনিটে রোনালদোর শট রুখে দেন ঘানার গোলরক্ষক। পরে অবশ্য ম্যাচের ৩১ মিনিটে একটি গোল করলেও ঘানার এক ডিফেন্ডারকে ফাউল করায় তা বাতিল করা হয়। প্রথমার্ধ গোলশূন্যভাবেই শেষ করে দুই দল।

দ্বিতীয়ার্ধে উজ্জীবিত পর্তুগাল আক্রমণের গতি আরো বাড়িয়ে দেয়। তাতে ফলও পেয়ে যায়। ম্যাচের ৬২ মিনিটে ডি বক্সের মধ্যে ঘানার ডিফেন্ডার রোনালদোকে ফেলে দিলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পট কিক থেকে সিআর সেভেনের ৬৫ মিনিটে দুর্দান্ত এক গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় পর্তুগিজরা। এই গোলের সুবাদে রোনালদো হয়ে গেলেন টানা পাঁচ বিশ্বকাপ ও পাঁচটি ইউরোতে গোল করা একমাত্র খেলোয়াড়।

লিড অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পর্তুগাল। ম্যাচের ৭২ মিনিটে কামব্যাক ঘানার। কুদুসের পাসে আবেদি পেলের ছেলে আন্দ্রে আয়ুর গোলে ১-১-এ সমতায় ফেরে ব্ল্যাক স্টাররা। ম্যাচের ৭৮ মিনিটে জোয়াও ফিলিক্সের গোলে আবার ২-১-এ লিড নেয় রোনালদোর দলের। ঠিক দুই মিনিট পর ব্যবধান ৩-১ করেন রাফায়েল লিয়াও। ৮৯ মিনিটে ঘানার হয়ে ওসমান বুকারি গোল করলে ব্যবধান কমায় ঘানা। ইনজুরি সময়ে বিক্ষিপ্ত কিছু আক্রমণ হলেও জালের ঠিকানা খুঁজে পায়নি কোনো দলই। শেষ পর্যন্ত ৩-২ গোলের জয়েই ম্যাচ শেষ করে পর্তুগাল।

এবি/ জিয়া