ই-পেপার বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

আর্জেন্টিনা-জার্মানির হারে চাপে ব্রাজিল, চিন্তিত কোচ

অনলাইন ডেস্ক
২৪ নভেম্বর ২০২২, ১২:৩৬
আপডেট  : ২৪ নভেম্বর ২০২২, ১২:৫৬
ব্রাজিল দল

কাতার ফুটবল বিশ্বকাপে আজ মাঠে নামছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। প্রতিপক্ষ সার্বিয়া। ভেন্যু লুসাইল। হ্যাঁ, সেই মাঠেই, যেখানে কিনা আগের দিনই আর্জেন্টিনার দীর্ঘশ্বাস পড়েছে। মেসিদের অমন হাল দেখে নেইমাররা কি বাড়তি সতর্ক থাকবে- জানাই ছিল সাংবাদিকদের সামনে এলে এমন একটি প্রশ্ন শুনতে হবে ব্রাজিল কোচ তিতেকে। পাশের বাড়িতে ডাকাতি হওয়ার পর যেভাবে প্রতিবেশী এসে সান্ত্বনা দেয়, সেভাবেই উত্তর দিলেন তিতে। 'ওদের সঙ্গে যেটা হয়েছে তা সত্যিই অপ্রত্যাশিত। তবে একটি ম্যাচ হেরে গেলেই যে দলটি খারাপ, তা বোধ হয় বলা ঠিক হবে না। আমি আজ এসব নিয়ে কথা বলতে আসিনি। এসেছি বিশ্বকাপে আমাদের লক্ষ্যের কথা বলতে। ব্রাজিলের ফুটবল সংস্কৃতি সম্পর্কে দলের প্রতিটি খেলোয়াড়ের ধারণা আছে। আমাদের লক্ষ্য অবশ্যই ট্রফির দিকে।'

তবে আর্জেন্টিনার হারের পর গতকাল সন্ধ্যায় জাপানের কাছে জার্মানির হার বড় দল হিসেবে ব্রাজিলও মনস্তাত্ত্বিকভাবে চাপে পড়বে তা বলার অপেক্ষা রাখে না। এ পরীক্ষায় ব্রাজিল কী করবে সেটিই দেখার বিষয়।

Indian Pakur

অনুশীলনে নাকি রাশভারী থাকেন তিতে। এদিন কিন্তু মাইকের সামনে হাসিমাখা মুখেই সারাক্ষণ উত্তর দিয়ে গেছেন। দল নিয়ে তাঁর প্রচণ্ড আত্মবিশ্বাসের কারণও ব্যাখ্যা করেছেন। বিশ্বকাপে সবচেয়ে বেশি ৯ স্ট্রাইকার বা ফরোয়ার্ড নিয়ে এবার কাতার এসেছে ব্রাজিল। তাহলে কি গোলমুখ ফোয়ারা ছোটানোর কৌশলই ঠিক করে এসেছে সেলেকাওরা। রিও ডি জেনেরিওর জনপ্রিয় টেলিভিশন চ্যানেল লা গ্লোবার সাংবাদিক কিন্তু উল্টো প্রশ্নই করলেন। আপনি তো সাধারণত রক্ষণাত্মক কৌশলে একাদশ সাজাতে পছন্দ করেন, তাহলে এবার কি কৌশল বদল করছেন? তিতের পাশে বসা অধিনায়ক থিয়াগো সিলভা কানে কানে কী যেন বলে দিলেন। হেসে উত্তর দিতে গিয়ে তিতে জানান, 'দিজো (ডিয়াগো উচ্চারণ এভাবেই করেন ব্রাজিলিয়ানরা) আমাকে বলছে, আপনি কিন্তু ভুলেও আমাদের একাদশ বলবেন না।' আসলে আগের কয়েকটি বিশ্বকাপে কখনও ব্রাজিলের রক্ষণে দুর্বলতা, কখনওবা ফরোয়ার্ডের ভুলের কারণে হারতে হয়েছে। এবার তাই নিজেদের কৌশল আর ছক সম্পর্কে একটা রহস্যই রেখে দিচ্ছেন। শোনা যাচ্ছে, রক্ষণ আর আক্রমণের বাইরে একটা তৃতীয় কৌশল ঠিক করে রেখেছেন তিনি।

বিশ্বকাপে ব্রাজিল যে অলটাইম ফেভারিট সেটা তাদের ঘোর শত্রুও মেনে নেবে। সঙ্গে এটাও মেনে নেবে, নেইমারকে সামনে রেখেই স্বপ্ন দেখছে তারা। অবশ্য নেইমারকে নিয়ে গত দু'বারও এমনই আশার ঘর বাঁধা হয়েছিল। 'এবার কিন্তু আমরা বেটার নেইমারকে পাচ্ছি। তাকে নিয়ে ইনজুরির কোনো ভয় নেই। তাছাড়া ক্লাবে দারুণ ফর্মে আছে সে। বিশ্বকাপে ভালো করার জন্য এমন নেইমারকেই আমরা চেয়েছিলাম। দুর্ভাগ্য গতবার তার ইনজুরি আমাদের সেই লক্ষ্য পূরণ করতে দেয়নি।' ২০১৪ বিশ্বকাপের পর আবার অধিনায়কত্ব পাওয়া থিয়াগো সিলভা এভাবেই নেইমারের প্রতি তাঁর আস্থার কথা জানান।

নেইমার ঠিক কতটা ফর্মে সিলভা তা মুখে না বললেও পরিসংখ্যান দিয়ে বোঝানো যেত। পিএসজির হয়ে গত ১৩ ম্যাচে ১১টি গোল করেছেন, ৯টি গোল করতে সাহায্য করেছেন। ফুটবলের ভাষায় যাকে বলে অ্যাসিস্ট। প্যারিস মাতিয়ে কাতার এসেছেন তিনি জীবনের শ্রেষ্ঠ অর্জনের জন্য। ইঙ্গিতও দিয়ে রেখেছেন হয়তো পরের বিশ্বকাপে তিনি নাও থাকতে পারেন। তাই যুদ্ধ জয়ের তাঁর এটাই শ্রেষ্ঠ সময়। এখানে দলের বাইরেও তাঁর ব্যক্তিগত একটি মাইলফলক হাতছানি দিচ্ছে। কিংবদন্তি পেলেকে ছাপিয়ে যাওয়ার সুযোগ তাঁর সামনে। ব্রাজিলের হয়ে পেলে গোল করেছেন ৭৭টি, আর নেইমারের সংখ্যা এখন ৭৫। যদিও অফসাইডমুক্ত ফুটবলে পেলে খেলেছিলেন ৯২ ম্যাচ আর নেইমার খেলছেন ১২১ ম্যাচ। ব্রাজিলের এক সাংবাদিকের কাছ থেকে শোনা, শরীরটা ভালো না যাচ্ছে দেখে এবার আর বিশ্বকাপে আসা হচ্ছে না তাঁর। তবে নেইমাররা যদি ফাইনালের মঞ্চ ঠিক করতে পারেন, তাহলে নাকি কাতারের আমিরের বিশেষ অতিথি হয়ে আসার চেষ্টা করবেন।

তবে কিনা গতকাল সংবাদ সম্মেলনে তিতে এবং থিয়াগো- দু'জনেই একটি কথা বারবার বলার চেষ্টা করলেন আর তাহলো, এই ব্রাজিল দল কিন্তু কোনো এক বা দু'জন তারকার ওপর নির্ভর করে বসে নেই। অতীতের অভিজ্ঞতা বলে নেইমারের ওপর এককভাবে প্রত্যাশার চাপ দিয়ে তাঁর কাছ থেকে সেরাটা পায়নি দল। এবার নেইমারকে হালকা রাখতেই দলের বেশ কয়েকজনের কথা উঠে আসছে বারবার। ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো আর অন্তোনির তাঁদেরই মধ্যে রয়েছেন। দলের এই তরুণ ব্রিগেডের প্রতি প্রবল আস্থা গোটা দলের। কিন্তু তাঁদের প্রত্যেকেরই তো এটা প্রথম বিশ্বকাপ।

ব্রাজিল দল যেখানে হেক্সার লক্ষ্যে খেলতে এসেছে, সেখানে তাঁদের মতো এতটা অনভিজ্ঞ কীভাবে দলকে চ্যাম্পিয়ন করবে- স্বদেশি এক সাংবাদিকের প্রশ্ন থামিয়ে দিয়ে থিয়াগো উত্তরটা দিয়েছিলেন এভাবে। 'ওদের জন্য বিশ্বকাপ নতুন হতে পারে, কিন্তু ফুটবল মাঠের চাপ ওরা নিতে পারে। আপনি রদ্রিগোকেই দেখেন। চ্যাম্পিয়ন্স লিগে সে কী চাপের মুখে রিয়াল মাদ্রিদকে স্বস্তি দিয়েছে।' মুখে হাসি এনে অনেকটা কলার ঝাঁকানোর মতোই বললেন, 'মনে রাখবেন, ব্রাজিলিয়ানরা জানে কীভাবে চাপের মুখে খেলতে হয়। '

আমার বার্তা/প্রিন্স

কিংবদন্তি পেলে আবারও হাসপাতালে

বিশ্ব ফুটবলের কিংবদন্তি পেলে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছেন। ব্রাজিলের তিন বিশ্বকাপ জয়ের নায়ক তিনি। গত মঙ্গলবার

সানিয়া-শোয়েব দম্পতি নিয়ে যা বললেন আয়েশা ওমর

সানিয়ার সঙ্গে বিচ্ছেদ হয়ে গেলে শোয়েবকে বিয়ে করবেন কিনা, প্রশ্নে যা বললেন পাকিস্তানি অভিনেত্রী আয়েশা

টিভিতে আজ যেসব খেলা দেখা যাবে

আজ বৃহস্পতিবার প্রতিদিনের মতো আজ বেশ কিছু কয়েকটি খেলা টিভিতে দেখো যাবে। চলুন কী কী

করোনা আতঙ্ক ব্রাজিল টিমে

একাধিক ফুটবলার হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন। দলে এখন করোনা আতঙ্ক। ফুটবলারদের হোটেলের বাইরে না যাওয়ার
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুবি শিক্ষক সমিতির নির্বাচনে গোলযোগ সৃষ্টি কারীদের শাস্তির দাবি

পাবিপ্রবিতে সাপের আতঙ্কে শিক্ষার্থীরা

রংপুরে সিটি নির্বাচনে মেয়র পদে আ.লীগ-জাপা সহ ১০

পোশাক রপ্তানিতে বাংলাদেশ আবারও ভিয়েতনামকে ছাড়িয়ে গেল

ট্রাম্পের কর বিবরণী নথি কংগ্রেসে

১ বিলিয়ন ডলার কমতে পারে প্রবাসী আয়

এই শীতে টমেটো-শিম-লাউ  দিয়ে চিংড়ি মাছ রান্না

একাত্তরে পরাজয় ‘রাজনৈতিক নয় সামরিক ব্যর্থতায়’: বিলাওয়াল ভুট্টো

ঢাবি ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথি ওবায়দুল কাদের

দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রায় পার্বত্যাঞ্চলের জনগণ সম-অংশীদার: প্রধানমন্ত্রী

জাবি সহকারী প্রক্টরের অনৈতিক ঘটনার তদন্তের দাবি

কুবি শিক্ষক সমিতির নির্বাচনে দুইপক্ষের বাকবিতণ্ডা: নির্বাচন স্থগিত 

২ আসামির ফাঁসি কার্যকর রাজশাহী ও গাজীপুরে

বিএসএমএমইউয়ে ডক্টরস হল ও সিসিইউ-১ কেবিন উদ্বোধন

কিংবদন্তি পেলে আবারও হাসপাতালে

দুই শিশুর চিকিৎসার ব্যয়ভার নিয়েছেন প্রধানমন্ত্রী

খেলা কাকে বলে দেখানো হবে বিএনপিকে : ওবায়দুল কাদের

বিজয় মাসের প্রথম প্রহরে নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রদীপ প্রজ্বলন

১৩৩ জনের শাস্তির সিদ্ধান্ত ইসির

বেগুনি রঙের কাপড় পরলে মৃত্যুদণ্ড