ই-পেপার শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ঝড়বৃষ্টি হতে পারে ৬ দিন বজ্রপাত থেকে সাবধান

নিজস্ব প্রতিবেদক
০৫ মে ২০২৪, ১২:৪৬

আগামী সোমবার থেকে দেশজুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অধিদপ্তর। এ বৃষ্টি দেশের বিভিন্ন প্রান্তে ছয় দিন ধরে চলতে পারে বলে জানানো হয়েছে গতকাল শনিবার। কালবৈশাখীর এ সময় নিজেদের সুরক্ষার জন্য সতর্কও করে দিয়েছেন আবহাওয়া অফিসের কর্মকর্তারা। তাঁরা বলেছেন, কয়েক দিনের বৃষ্টির পর তাপপ্রবাহ কমে যেতে পারে। তবে এই মূহুর্তে আপতত তাপপ্রবাহ কমছে না।

গতকাল সকালে আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস দেয়। সেখানে বলা হয়, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে গতকাল বলা হয়েছে, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর, মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক আজ প্রথম আলোকে বলেন, আগামী সোমবার (৬ মে) থেকে দেশের বিভিন্ন স্থানে বজ্রঝড় শুরু হতে পারে। এমনিতেই এখন কিছু কিছু স্থানে বৃষ্টি হচ্ছে। তবে তা আরও বাড়তে পারে। আর এ অবস্থা হয়তো ছয় দিন থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন ৪৪টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে। এসব স্টেশনের মধ্যে গতকাল ১১টিতে বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুমিল্লায়, ৩৭ মিলিমিটার। গত বৃহস্পতিবার রাতে রাজধানীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। তাতে গতকাল রাজধানীর তাপমাত্রা সামান্য কমেছিল।

আবহাওয়াবিদেরা মনে করেন, দেশজুড়ে বড় ধরনের বৃষ্টি না হলে এই তাপপ্রবাহ শেষ হবে না। এর মধ্যে বৃহস্পতিবার এবং শুক্রবার বজ্রপাতে প্রাণহানির ঘটনা ঘটেছে।

এ পরিস্থিতিতে ঝড়ের সময় সবাইকে সাবধানে থাকতে বলেছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক। তিনি বলেন, মে মাসে দেশে সবচেয়ে বেশি কালবৈশাখী হয়। এ মাসেও কয়েকটি কালবৈশাখী হতে পারে। এখন বজ্রপাতে অনেক প্রাণহানি হয়। তাই ঝড়ের সময় অবশ্যই নিরাপদ স্থানে থাকতে হবে।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, মে মাসে দেশের সর্বোচ্চ গড় তাপমাত্রা হলো ৩২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তর মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, মে মাসে স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু ও মাঝারি এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এই মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে।

এপ্রিল মাসে দেশে টানা তাপপ্রবাহের রেকর্ড হয়। এপ্রিলের প্রথম দিন থেকে শুরু করে পুরো মাস দেশের বিভিন্ন স্থানে টানা তাপপ্রবাহ বয়ে গেছে। গত ৭৬ বছরে এমনটি হয়নি।

আমার বার্তা/জেএইচ

স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ

  পঞ্চমবারের মতো এবারও স্পেশাল ম্যাংগো ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলওয়ে। এই ট্রেনটি বিগত বছরে চলেছে

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মানুষের জীবনধারাকে সহজ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) মানুষের জীবনধারাকে যেমন

ডোনাল্ড লুর ঢাকা সফর উত্তপ্ত রাজনৈতিক অঙ্গন

মার্কিন প্রশাসনের সঙ্গে ঢাকার দূরত্ব কমেছে না বেড়েছে ডোনাল্ড লুর সফরের পর থেকেই এই আলোচনা

তাদের চোখে পানি, মুখে হাসি

জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া ২৩ নাবিক দেশে ফিরেছেন। গতকাল মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৩৩ হাজার দখলদারের হাতে জিম্মি ২ কোটি মানুষের স্বাভাবিক জীবন

ডেঙ্গু নিয়ে তাপসের বক্তব্যকে মনগড়া বললেন সাঈদ খোকন

ছাগল দিয়ে হালচাষ হয় না: জামায়াত নিয়ে ভিন্নমত প্রসঙ্গে কর্নেল অলি

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ প্রস্তুত: আইজিপি

স্বর্ণের দাম আরও বাড়লো, ভরি ১১৮৪৬০ টাকা

ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক

ঘূর্ণিঝড় রেমাল নিয়ে সবশেষ যে তথ্য জানা গেল

৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি

এবার সামনে এলো আরেক করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য

তথ্যের দরকার হলে কেন্দ্রীয় ব্যাংকে একশবার যাবেন: ডেপুটি গভর্নর

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে: ইসি হাবিব

১২ দিনের সফরে কানাডা-জাপান যাচ্ছেন গণপূর্তমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দেখে বিএনপির মাথা খারাপ: পররাষ্ট্রমন্ত্রী

দেশে যুক্তরাষ্ট্রের নতুন ক্লাইমেট স্মার্ট লাইভস্টক প্রজেক্ট চালু

দেশের মানুষ বর্তমান সরকারের ওপর বিরক্ত: চুন্নু

মোবাইল ও ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

বজ্রপাতে চার জেলায় ৮ জনের মৃত্যু

বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়েছে: ড. ফাহমিদা

মেডিক্যাল ছাড়া সব ভিসায় ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্য উৎপাদন বাড়াতে বললেন প্রাণিসম্পদ মন্ত্রী