ই-পেপার সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শুধু মানব পাচারেই হাতিয়ে নেয় তিন ট্রিলিয়ন ডলার

দক্ষিণ-পূর্ব এশিয়ায় মানব পাচার পর্ব-৩
শাহীন আলম, থাইল্যান্ড থেকে ফিরে
০৯ মে ২০২৪, ১৬:৩৮

* পাচারের শিকার ব্যক্তিরা শিকার হচ্ছেন আধুনিক দাসত্বের

* গত ছ’মাসে ভারতীয়দের ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক ৫শ’ কোটি টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে দাবি করেছে ভারতের সংবাদমাধ্যম

দক্ষিণ-পূর্ব এশিয়ায় মানব পাচার ভয়াবহ আকার ধারণ করেছে। মানব পাচারের জন্য সংগঠিত অপরাধ চক্রের মাধ্যমে কার্টেলগুলো বছরে প্রায় তিন ট্রিলিয়ন ডলারের অবৈধ অর্থ হাতিয়ে নেয় বলে এক তথ্যে জানা গেছে। একটি অপরাধ চক্র বছরে ৫০ বিলিয়ন বা পাঁচ হাজার কোটি ডলার আয় করে এবং প্রতি বছর মানব পাচার খাতে বিশ্ব অর্থনীতিতে দুই থেকে তিন ট্রিলিয়ন ডলারের অবৈধ অর্থের লেনদেন হয় বলে জানা গেছে। আর সংগঠিত অপরাধ চক্রের মাধ্যমে বিশ্বে মোট অবৈধ আয়ের ৪০ থেকে ৭০ শতাংশই আসে মাদক পাচার থেকে। ওই পাচার চক্র ব্যবহার করেই অপরাধ চক্রগুলো মানব পাচার এবং অস্ত্র ও চুরি হওয়া দ্রব্য পাচারের কাজও করে থাকে।

বৈশ্বিক পুলিশ সমন্বয় সংস্থার সিঙ্গাপুর কার্যালয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে স্টক বলেন, নতুন ব্যবসায়িক মডেলগুলোর মাধ্যমে অনুপ্রাণিত হয়ে কোভিড কাল থেকে বেনামে এই সংগঠিত অপরাধ চক্রগুলো এমন এক মাত্রায় কাজ করছে, যা এক দশক আগেও অকল্পনীয় ছিল। এখন আর সামনাসামনি বন্দুক ধরে ব্যাংক ডাকাতি হয় না। এই কাজগুলো হাজার মাইল দূর থেকে অনলাইনে নিয়ন্ত্রণ করা হয়। দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক হুমকি হিসেবে গড়ে ওঠা মানব পাচারের অপরাধটি আজ বৈশ্বিক সংকটে পরিণত হয়েছে। সরাসরি ও অনলাইনে এক্ষেত্রে মিলিয়ন মিলিয়ন মানুষ ভুক্তভোগী হয়েছেন।

ইন্টারপোল জানিয়েছে, তারা এশিয়ায় ২০২১ সাল থেকে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার ব্যক্তিকে আটক করেছেন এবং অবৈধ উপায়ে অর্জিত ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি ডলার মূল্যের সম্পদ জব্দ করা হয়েছে।

ভুক্তভোগীদের দেয়া সাক্ষ্য, বিভিন্ন বেসরকারি সংস্থার প্রচারণা ও গত তিন বছরে বিভিন্ন গণমাধ্যমে আসা প্রতিবেদন থেকে দেখা যায়, দক্ষিণ-পূর্ব এশিয়ার মানব পাচার চক্রগুলো সাম্প্রতিক বছরগুলোয় বেপরোয়া হয়ে উঠেছে। অনলাইনে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের শারীরিক পরিশ্রম করা ব্যক্তিদের চাকরির লোভ দেখিয়ে লক্ষ্যবস্তু বানাচ্ছে তারা।

এশিয়াজুড়ে ভিক্টিমদের প্রায়ই বৈধ চাকরির লোভ দেখানো হয়। এরপর তাদের এমন সব জায়গায় পাচার করা হয়, যেখানে তারা জোরপূর্বক শ্রম, নির্বিচারে আটক, অবমাননাকর আচরণ ও নির্যাতনের শিকার হন। এক্ষেত্রে তারা স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে ন্যূনতম কোনো ধরনের সহায়তা পান না।

জাতিসংঘের গত বছরের একটি প্রতিবেদনে বলা হয়েছে, অনলাইনে প্রতারণার মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার হাজার হাজার মানুষ প্রতি বছর পাচারের শিকার হন। বৈশ্বিক সংস্থাটির ধারণা, ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর থেকে গৃহযুদ্ধে বিপর্যস্ত মিয়ানমারের বিভিন্ন এলাকায় দাস হিসেবে এক লাখ ২০ হাজারের বেশি মানুষ এবং কম্বোডিয়ায় এক লাখ মানুষকে আটকে রাখা হয়েছে। পাচারের শিকার হওয়া ওই ব্যক্তিরা সেখানে আধুনিক দাসত্বের শিকার হচ্ছেন।

জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক এক বিবৃতিতে বলেন, এই স্ক্যামিং অপরেশনগুলোয় কাজ করা মানুষদের বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে বাধ্য করা হয়। অপরাধী না হলেও ওই ব্যক্তিরা তখন অমানবিক নির্যাতনের শিকার হন।

দক্ষিণ-পূর্ব চীনের সঙ্গে পার্বত্য সীমান্ত থাকা মিয়ানমার এই ধরনের স্ক্যাম সিন্ডিকেটের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। বর্তমানে ওই অঞ্চলে চীনের নাগরিকদের লক্ষ্য করে গড়ে ওঠা অপরাধ চক্রগুলোর বিভিন্ন অপরাধ দমনের কাজ করছে বেইজিং।

থাইল্যান্ডে বসে এক ভুক্তভোগীর সাথে কথা হয়। তিনি বলেন, বাংলাদেশের নাগরিক মোহাম্মদ আব্দুস সালাম মানবপাচারকারীদের খপ্পরে পড়েছিলেন। অনলাইনে চাকরির প্রলোভনে সাড়া দিয়ে কম্বোডিয়ায় কার্যত দাসের জীবন যাপন করতে হয়েছে তাকে। একসময় তাকে ব্যবহার করেই বিভিন্ন দেশ থেকে চাকরি দেয়ার নামে মানুষ ধরে আনার কাজ শুরু করে পাচারকারীরা। তখন সালামের কাজই ছিল অনলাইনে বিভিন্ন দেশের বিভিন্ন মানুষে খুব ভালো চাকরি বা ক্রিপ্টো কারেন্সির ব্যবসায় ব্যাপক লাভের লোভ দেখিয়ে বিনিয়োগের জন্য টাকা আদায় করা বা টাকা আদায়ের পর তাদের কম্পোডিয়ায় নিয়ে আসা। পাঁচ মাস এভাবে অস্তিত্ব রক্ষার পর এক সুযোগে কম্বোডিয়ার ওই বন্দিশালা থেকে পালিয়ে আসেন আব্দুস সালাম। মানবপাচারকারীদের হাত থেকে বাঁচার কৌশল জানাতে গিয়ে সালামের উদ্ধৃতি দিয়ে ওই ভুক্তভোগী বলেন, ‘অনলাইনে কেউ যদি আপনার বন্ধু হওয়ার বিষয়ে খুব আগ্রহ দেখায়, সে যদি নিজের বিলাসবহুল জীবনযাপন কায়দা করে দেখায় এবং কয়েকদিন পরে ক্রিপ্টোকারেন্সি দিয়ে প্রচুর টাকা আয় করছে জানিয়ে আপনাকেও ক্রিপ্টাকারেন্সিতে বিনিয়োগ করতে বলে-তাহলেই বুঝতে হবে আপনার ১৮০ ডিগ্রি ঘুরে যাওয়ার সময় এসে গেছে। ঘুরুন এবং দ্রুত দৌড়ে পালান, কারণ, তখন বুঝতে হবে যে, (নারী বা পুরুষ যেই হোন না কেন) তিনি একজন প্রতারক।

এদিকে শুধু বাংলাদেশের নয় এই তালিকায় ভারতীয়রাও পিছিয়ে নেই। সম্প্রতি ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, কম্বোডিয়ায় প্রায় পাঁচ হাজার ভারতীয় আটকে পড়েছেন এবং তারা নিজ দেশের মানুষদের সঙ্গেই সাইবার জালিয়াতি করতে বাধ্য হচ্ছেন। এই খবরের প্রতিক্রিয়া জানাতে এক বিবৃতিতে জয়সওয়াল বলেন, দু’দেশ মিলে দায়ীদের দমনে কাজ করে যাচ্ছি। মুখপাত্র বলেন, ভারত সরকার ও কম্বোডিয়ায় তার দূতাবাস প্রবাসী ভারতীয়দের এই ধরনের কেলেঙ্কারি সম্পর্কে অবহিত করে বেশ কয়েকটি পরামর্শ দিয়েছে। অভিযোগ রয়েছে, বলপূর্বক তাদের দিয়ে মারাত্মক সাইবার অপরাধ করানো হচ্ছে। রাখা হয়েছে কার্যত ক্রীতদাস করে।

জানা গেছে, ডেটা এন্ট্রির কাজ দেয়ার টোপ দিয়ে প্রচুর ভারতীয় নাগরিককে কম্বোডিয়ায় পাঠানো হয়েছিল। সেখানে পৌঁছাবার পরই তাদের থেকে কেড়ে নেয়া হয় পাসপোর্ট। এরপর তাদেরকে দিয়ে জোর করে ভারতীয় নাগরিকদের উপরেই সাইবার হানার কাজ করানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এভাবে গত ছ’মাসে ভারতীয়দের ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক করে কম্বোডিয়া থেকে কমপক্ষে ৫০০ কোটি টাকা সরিয়ে নেয়া হয়েছে বলে দাবি করেছে ভারতের সংবাদমাধ্যম। কাজের টোপ দিয়ে যেসব ভারতীয়কে কম্বোডিয়ায় পাঠানো হয়েছে, তাদের মধ্যে বেশির ভাগই দক্ষিণ ভারতের বাসিন্দা।

আমার বার্তা/এমই

দেশে কিশোর গ্যাংয়ের অপতৎপরতা বৃদ্ধি

বাংলাদেশের রাজধানীসহ সব বিভাগীয় ও জেলা শহরে কিশোর গ্যাংয়ের অপতৎপরতা বৃদ্ধি পাওয়ার ফলে সমাজে নানাবিধ

বিদেশে প্রতারণার কৌশল দেশে ব্যাবহারের শঙ্কা

কম্বোডিয়া ফেরতদের রাখতে হবে কঠোর নজরদারিতে সাইবার অপরাধে অভিজ্ঞরা দেশে ফিরে একই অপরাধ করতে পারে- অধ্যাপক

প্রতারণার বিয়ে অতঃপর গর্ভপাত, বিচারের দাবিতে ঘুরছেন মাহী

মাহদীয়া জান্নাত মাহী। ২২ বছরের এই তরুণীর বেড়ে উঠা ব্রহ্মণবাড়িয়ার আশুগঞ্জে। প্রায় আট বছর আগে

বনের গাছ কাটাসহ নানা অভিযোগ ফরেস্ট গার্ড জিয়াউল বিরুদ্ধে

ফরেস্ট গার্ড জিয়াউল হক চৌধুরী। বর্তমানে চট্টগ্রাম বন বিভাগের পোমরা চেক পোস্টে কর্মরত রয়েছেন। গত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

অটোরিকশা চলাচলে নীতিমালা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

অর্থনীতি শূন্যে ঝুলছে, যেকোনো সময় ক্র্যাশল্যান্ডিং হতে পারে: রিজভী

ব্যাটারিচালিত রিকশা নির্দিষ্ট এলাকায় চালানোর ব্যবস্থার নির্দেশ

দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা দুই দলের সঙ্গেই জেতা উচিত: মাশরাফি

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

খেলাধুলা ও সাংস্কৃতিতে দক্ষরা বিশেষ মেধাসম্পন্ন: জবি উপাচার্য

বিসিবির এইচপি দলে জায়গা পেলেন যে ২৫ ক্রিকেটার

কুমিল্লায় ট্রাকচাপায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কার্নিভাল অনুষ্ঠিত

বিএনপির হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

রাইসির মৃত্যুতে বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া

প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে ব্যাটারিচালিত রিকশা চলবে: কাদের

সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে ভুল তথ্য দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

যে কোনো শতাংশ ভোট পড়লেই খুশি: ইসি আলমগীর

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার

অটোরিকশা চালকদের তাণ্ডব, ৪ মামলায় আসামি প্রায় ২৭০০

ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া

ডাকাতি করতে গিয়ে  সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৪

ডিপজলের শিল্পী সমিতির সম্পাদক পদে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা