ই-পেপার রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
জরিমানা ও যাবজ্জীবন কারাদণ্ডের বিধান থাকলেও

বন্ধ হচ্ছে না চলন্ত ট্রেনে পাথর ছোড়া

রতন বালো
১৭ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৯

# যাত্রীদের ভিতরের দুশ্চিন্তা দূর করা সম্ভব হয়নি

# রেল কর্তৃপক্ষকে টহলের ব্যবস্থা করতে হবে: বিশ্লেষক মহল

# সাড়া নেই রেলমন্ত্রী, সচিব ও মহাপরিচালকের

চলন্ত ট্রেনে পাথর ছোড়ার ঘটনা উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। ১৯৮০ সালের রেলওয়ে আইনের ১২৭ ধারায় চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের জন্য ১০ হাজার টাকা জরিমানার পাশাপাশি ১০ বছরের কারাদণ্ড থেকে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হলেও পাথর ছোড়ার ঘটনা বন্ধ করা যায়নি। বরং এ ধরনের ঘটনা প্রায়ই ঘটছে। যাতে ট্রেনের চালক, সহকারী চালকসহ যাত্রীরা আহত হচ্ছেন। এমন কি জানালা বন্ধ রেখেও রেহাই মিলছে না, জানালার কাঁচ ভেঙে অনেকে আহত হন। পাথর নিক্ষেপকারী অপ্রাপ্ত বয়স্ক হলে সে ক্ষেত্রে তার অভিভাবকের শাস্তির বিধান রয়েছে। এতসব আইন থাকার পরও কোনোভাবেই চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা বন্ধ করা কেন যাচ্ছে না সেটিই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

এদিকে চলন্ত ট্রেনে ছিনতাই-ডাকাতির মতো ঘটনায় যাত্রীদের ভিতরে আতঙ্ক বিরাজ করছে। রেলে নিরাপত্তাকর্মী থাকা অবস্থাতেই এ ধরনের ঘটনা মানুষকে রেল ভ্রমণের ব্যাপারে অনুৎসাহিত করে তুলছে। দেশের কেন্দ্রীয় রেল টার্মিনাল ঢাকার কমলাপুর থেকে প্রতিদিন হাজার হাজার যাত্রী টঙ্গী, গাজীপুর, ময়মনসিংহ ও জামালপুরে আসা-যাওয়া করে থাকেন। সম্প্রতি জামালপুরের দেওয়ানগঞ্জগামী কমিউটার ট্রেনে ডাকাতি ও যাত্রী হত্যার মতো আতঙ্কজনক ঘটনা ঘটে। যদিও ঘটনার পর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও রেল পুলিশসহ অন্য আইনশৃঙ্খলা বাহিনীর নড়েচড়ে বসছেন। এ ধরনের দুর্ঘটনা প্রতিরোধে তারা কার্যকর ব্যবস্থা নেয়ার কথাও বলেছেন কিন্তু যাত্রীদের ভিতরের দুশ্চিন্তা তাতে দূর করা সম্ভব হয়নি।

ট্রেনের ভেতরে সিট না পেয়ে বহু যাত্রী ছাদে উঠে ট্রেনে ভ্রমণ করেন। যদিও ট্রেনের ছাদে ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। তারপরও মানুষ বাধ্য হয়েই ট্রেনের ছাদে ভ্রমণ করে থাকেন। বর্তমান সময়ে সেটিও আর নিরাপদ নয়। জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনে চলাচল করতে গিয়ে ডাকাত ও ছিনতাইকারী চক্রের কবলে পড়তে হচ্ছে। অপরাধী চক্র দলবদ্ধভাবে অস্ত্র ঠেকিয়ে যাত্রীদের নগদ টাকা ও মালপত্র ছিনিয়ে নিচ্ছে। এদিকে চলন্ত ট্রেনে পাথর ছোড়া বন্ধে রেলওয়ের নিরাপত্তা বাহিনীতে আরও দেড় হাজার জনবলের প্রয়োজন রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

গত বছর ১৫ আগস্ট নীলফামারীর সৈয়দপুরে চলন্ত ট্রেনে পাথর ছোড়ার ঘটনায় পাঁচ বছর বয়সী এক শিশুর একটি চোখ নষ্ট হয়ে গেছে। গত বছর সেপ্টেম্বর মাসে পাথর ছোড়ার অন্তত তিনটি পৃথক ঘটনায় আহত হয়েছেন তিনজন। এ নিয়ে গণমাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ট্রেনে পাথর ছোড়ার ঘটনা হরহামেশায় ঘটে। এর ফলে যাত্রীরা আহত হচ্ছেন, পাশাপাশি অঙ্গহানি ঘটছে অনেকের। ২০১৩ সালে চট্টগ্রামে ভাটিয়ারী এলাকায় চলন্ত ট্রেনে ছোড়া ঢিলে প্রীতি দাশ নামে এক প্রকৌশলী নির্মম মৃত্যু বরণ করেন।

চলন্ত ট্রেনে পাথর ছোড়া রোধে কর্তৃপক্ষকে আরও কড়া পদক্ষেপ নেয়ার প্রয়োজন রয়েছে বলে বিশ্লেষকরা মনে করেন। যদিও নির্দিষ্ট কিছু এলাকায় রাতের আঁধারে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। এসব এলাকা চিহ্নিত করে নজরদারির আওতায় আনতে হবে। প্রয়োজনে রেল কর্তৃপক্ষকে টহলের ব্যবস্থা করতে হবে।

যেসব স্থানে পাথর ছোড়ার ঘটনা ঘটে সেসব স্থানে সিসি ক্যামেরা স্থাপন করার পরামর্শ বিশেষজ্ঞদের। দুর্বৃত্তরা যাতে রাতের আঁধারে সুযোগ নিতে না পারে সেজন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে। বর্তমান সরকারের আমলে প্রত্যন্ত অঞ্চলেও বিদ্যুৎ চলে গেছে। তাছাড়া সৌর বিদ্যুতের মতো অনেক বিকল্প রয়েছে। কাজেই কাজগুলো কঠিন বা অসম্ভব এমনটি ভাবার কোন কারন নেই। এতসব কঠোর আইন থাকা সত্ত্বে¡ও গত শনিবার রাজশাহী থেকে ছেড়ে আসা গোপালগঞ্জগামী টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনে পাথর ছুড়ে মারলে তামান্না তন্বী নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী আহত হন। তিনি গোপালগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

অন্যদিকে ময়মনসিংহের গফরগাঁও স্টেশনের আউটার সিগন্যাল এলাকায় শনিবার রাত সাড়ে ৮টায় আরেক ঘটনায় ‘সরিষাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ’-এর হিসাবরক্ষক আনোয়ার হোসেন (৫৬) পাথরের আঘাতে আহত হন। গণমাধ্যমসহ বিভিন্ন সূত্রে জানা গেছে, চলন্ত ট্রেনে সবচেয়ে বেশি পাথর নিক্ষেপের ঘটনা ঘটছে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম থেকে ঈশ্বরদী, টাঙ্গাইল থেকে মির্জাপুর, পার্বতীপুর থেকে নীলফামারী, খুলনা থেকে সৈয়দপুর এবং যশোর থেকে নওয়াপাড়া স্টেশন পর্যন্ত।

এদিকে দিনের চেয়ে রাতেই ট্রেনযাত্রীরা নিরাপত্তাহীনতায় বেশি ভুগছেন। সম্প্রতি জামালপুরের দেওয়ানগঞ্জগামী কমিউটার ট্রেনে ডাকাতি ও যাত্রী হত্যার মতো ঘটনা ঘটে। এ ঘটনার পর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও রেল পুলিশসহ অন্য আইনশৃঙ্খলা বাহিনী তৎপর হয়ে বেশ কয়েকজন ডাকাতকে আটক করতে সক্ষম হয়েছেন।

গ্রেপ্তারকৃত ডাকাত আশরাফুল ইসলাম স্বাধীনকে গত শনিবার গভীর রাতে ময়মনসিংহ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তার দেয়া তথ্যমতে, ঘটনায় জড়িত মাকসুদুল হক রিশাদ, মো. হাসান, রুবেল মিয়া ও ডাকাত মোহাম্মদকে গ্রেপ্তার করা হয়। তারা সবাই ময়মনসিংহের সংঘবদ্ধ ডাকাত দলের সদস্য। ডাকাতদের দেখানো জায়গা থেকে ডাকাতির কাজে ব্যবহৃত দেশীয় ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে। ঘটনায় জড়িত পলাতক অন্য ডাকাতদের ধরতে অভিযান অব্যাহত আছে। গ্রেপ্তারকৃত ডাকাত রিশাদের নামে দু’টি মামলা রয়েছে। অন্য এক মামলায় দুই বছর জেল খেটে ছাড়া পাওয়া রিশাদ এখন ট্রেন ডাকাতির সর্দার।

র‌্যাবের মিডিয়া শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, র‌্যাবের গোয়েন্দা টিম অল্প সময়ের মধ্যে ডাকাত চক্রের সন্ধান পেয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে। এ চক্র এর আগেও বিভিন্ন সময় ট্রেনে ডাকাতি ছিনতাই করেছে। এ ঘটনায় জড়িত সাত ডাকাতের নাম তারা জানতে পেরেছেন। যাদের মধ্য থেকে পাঁচজনকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে। এ ব্যাপারে রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, মহাপরিচালক মো. কামরুল আহসান ও রেল সচিব ড. মো. হুমায়ুন কবীর সঙ্গে দফায় দফায় যোগাযোগ করা হলে তারা কেউ এ বিষয়ে সাড়া দেননি।

এবি/ জেডআর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও শেখ হাসিনার বিকল্প নেই

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের ইতিহাসে উন্নয়নের রূপকার, চতুর্থবারের মতো অত্যন্ত জনপ্রিয় ও সফল

শাস্তির মুখোমুখি হচ্ছেন এমরান

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিষয়ে বিবৃতি-সংক্রান্ত বক্তব্য

ঈদ যাত্রায় চলবে ৮ জোড়া বিশেষ ট্রেন

  ২৩ জুন হতে ৩ জুলাই পর্যন্ত মিতালী ও মৈত্রী এক্সপ্রেস বন্ধ   যাত্রী ভোগান্তি কমাতে নানাবিধ

বিসিআইসিতে মামলার তথ্য গোপন করে পদোন্নতি

#বাস্তবায়নে দায়িত্ব দেয়া হয় কর্মচারী প্রধান মোহাম্মদ জাকির হোসেনকে      #কর্মচারী প্রধান পদবীতে পদোন্নতি নিয়েছেন     #দুদকের দায়েরকৃত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শেখ জামালের জন্মদিন আজ

হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন

সিলেটে ট্রাকের ধাক্কায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়সহ বৃষ্টির আভাস

কম্বোডিয়ায় সেনা ঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনা নিহত

তীব্র তাপপ্রবাহের মধ্যেই খুললো শিক্ষাপ্রতিষ্ঠান

২৮ এপ্রিল ঘটে যাওয়া নানান ঘটনা

সরকারের কাঁধে ভর করেই নদী দখল হচ্ছে: কামরুল

এসএসসির ফলাফল প্রকাশ ৯ থেকে ১১ মের মধ্যে

দেশ বর্তমানে কঠিন সংকটে পড়েছে: ড. মাহবুব উল্লাহ

উচ্ছেদ করা হকারদের পুনর্বাসন দাবি

মে দিবসে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, ৫ শতাধিক শিক্ষার্থী গ্রেপ্তার

গ্রাহকদের জন্য ইন্টারনেটের স্বাধীনতা নিশ্চিত করতে হবে

দাবদাহে ঢাকায় বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার

৯ মে থেকে হজের প্রথম ফ্লাইট শুরু

বাইক চাপা দিয়ে পালানোর সময় বাসে আগুন

একটি জাল ভোট হলেও ভোটগ্রহণ বন্ধ: ইসি হাবিব

চিফ হিট অফিসার ডিএনসিসির কেউ নন: মেয়র আতিক

১০ কোটি টাকা লোপাটের ঘটনায় ৩ কর্মকর্তা বরখাস্ত