ই-পেপার বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

অপরাজনীতি দূর করে ছাত্র সংগঠনের সুষ্ঠু চর্চা প্রয়োজন

সিদরাতুল মুনতাহা:
০৭ এপ্রিল ২০২৪, ১৪:৫১

মাথা ব্যথা হলে মাথা কেটে ফেলা কোনো সমাধান নয়। আমাদের যদি মাথাব্যথা হয়, আমরা ওষুধের মাধ্যমে সেই ব্যথা দূর করার চেষ্টা করি এবং সঠিক ট্রিটমেন্ট হলে সেই মাথাব্যথা পুরোপুরি দূর করা ও সম্ভব হয়। দেশে ঠিক তেমনই অপরাজনৈতিক কর্মকাণ্ডের জন্য তা দমন করার জায়গায় সমগ্র ছাত্র রাজনীতি বন্ধের নামে নানান ঘটনা ঘটে চলেছে বর্তমানে।

একটি স্বাধীন, সার্বভৌম ও গণতান্ত্রিক দেশ হিসেবে বাংলাদেশে রাজনীতি থাকবে, রাজনৈতিক দল থাকবে, রাজনৈতিক চর্চা ও অনুশীলন থাকবে এবং তরুণ সমাজ বা ছাত্রছাত্রীরা এই রাজনৈতিক চর্চায় অংশগ্রহণ করবে - এটাই স্বাভাবিক, কেননা আগামীতে দেশের রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হবে এই তরুণ ছাত্র সমাজের হাত ধরেই। তাই ছাত্রদের মাঝে এই রাজনৈতিক চর্চা বজায় রাখতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে ছাত্র সংগঠন। ছাত্র সংগঠন হলো এমন একটি সংগঠন যা ছাত্রছাত্রীদের কল্যাণ ও অধিকার নিশ্চিতকরণ, তাদের সমস্যার সমাধান এবং শিক্ষাক্ষেত্রে গুণগত মান উন্নয়নে কাজ করে। কিন্তু সাধারণ শিক্ষার্থীরা কেন ছাত্র রাজনীতিকে ভয় পাচ্ছে এবং এর বিপক্ষে অবস্থান নিচ্ছে এই প্রশ্ন থেকেই যায়। এর কারণ হিসেবে দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রেই ছাত্র সংগঠন পরিচালনার নামে অপরাজনীতির চর্চা হয় যা সাধারণ শিক্ষার্থীদের জন্য অন্যতম একটি আতঙ্কের বিষয়। চলমান ছাত্র রাজনীতি বন্ধের জন্য সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের পেছনে অন্যতম কারণ হলো অপরাজনীতি। ছাত্র রাজনীতি সাধারণ শিক্ষার্থীদের কাছে নিতান্তই একটি নেতিবাচক বিষয় হয়ে দাঁড়িয়েছে অপরাজনৈতিক ক্রিয়াকলাপের জন্যই।

রাজনীতির নামে অপরাজনীতির বিস্তারের কারণেই মূলত সাধারণ শিক্ষার্থীরা রাজনীতিবিমুখ। কেননা পথভ্রষ্ট রূপ নিয়েছে বর্তমান ছাত্র রাজনীতি। বর্তমান প্রেক্ষাপটে বিভিন্ন সমালোচনার মধ্য দিয়ে চলেছে ছাত্র রাজনীতি যা তার অতীতের আদর্শ ও গৌরব হারিয়ে ফেলছে। অতীতে তাকালেই দেখতে পাই, পূর্বে আমাদের দেশের নানা অর্জনে ছাত্র রাজনীতি গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। যেমন: ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ এর ৬ দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ গণতান্ত্রিক সকল আন্দোলনে ছাত্র সমাজের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ছাত্রনেতারা চাঁদাবাজি, টেন্ডারবাজি, মাদক ব্যবসা, হলের সিট নৈরাজ্য, ইভটিজিং, র‍্যাগিং, ধর্ষণ, শিক্ষার্থী খুন ও শিক্ষক লাঞ্ছিতসহ বিভিন্ন অপকর্মের সঙ্গে জড়িয়ে পড়ছে। ফলে ছাত্রদের নৈতিকতা ও মনুষ্যত্ব মূল্যবোধের অবক্ষয় হচ্ছে যা রাজনীতির অপচর্চা বা অপরাজনীতির ই বহিঃপ্রকাশ। ২০১৯ সালে আবরার ফাহাদের হত্যাকাণ্ডের পর ছাত্র রাজনীতি নিয়ে বুয়েট সহ সকল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীর মধ্যেই ছাত্র রাজনীতি নিয়ে পূর্বের তুলনায় আরো বেশি ভয় কাজ করে। এই হত্যাকাণ্ডের প্রেক্ষিতেই বুয়েট কর্তৃপক্ষ ছাত্র রাজনীতি নিষিদ্ধ করেছিল। বর্তমানে ছাত্র রাজনীতি পুনরায় চালু করা নিয়ে প্রশ্ন উঠলে দেখা গেছে, বুয়েটের প্রায় ৯৭ শতাংশ শিক্ষার্থী ই ছাত্র রাজনীতি চায় না এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী ই তাদের এই সিদ্ধান্ত সমর্থন করছে।

বিশ্ববিদ্যালয়ে ছাত্র নিপীড়ন, র‍্যাগিং, হল দখল ইত্যাদি কার্যকলাপ সুষ্ঠু রাজনীতির পরিচয় নয়, এগুলো অপরাজনীতি। ছাত্র রাজনীতির নামে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা যেভাবে র‍্যাগিং নামক সংস্কৃতির চর্চা করে এবং প্রশ্রয় দেয়, ক্ষমতার অপব্যবহার করে, তা সাধারণ শিক্ষার্থীদের ক্ষতি বয়ে আনে। তবে ছাত্র রাজনীতি বন্ধ করলেই যে স্থায়ী কোনো সমাধান আনা যাবে এর কোনো নিশ্চয়তা আছে বলে আমি মনে করিনা। বরং অশুভ চক্রের তৎপরতা থেকে মুক্তি পেতে অপরাজনীতি দূর করে সুষ্ঠুভাবে ছাত্র সংগঠন পরিচালনা ও চর্চা করতে পারলেই মূলত এর সমাধান মিলবে। সেই সাথে যদি কোনো ছাত্র সংগঠনের সদস্য রাজনীতির নামে অপরাজনৈতিক কার্যকলাপে লিপ্ত এবং সাধারণ শিক্ষার্থীদের ক্ষতি করে তাহলে তৎক্ষণাৎ আইনগত ব্যবস্থা নিলে এই অপরাজনীতি মাথাচড়া দিয়ে উঠতে পারে না। গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখতে এবং অপরাজনীতি রুখে দিতে বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। সুতরাং বিশ্ববিদ্যালয় প্রশাসনের ও মূল লক্ষ্য হওয়া উচিত ক্যাম্পাসে সুশৃঙ্খল অবস্থা বজায় রাখতে অপরাধ ও অপরাজনীতি মুক্ত ক্যাম্পাস গড়ে তোলা এবং ছাত্র সংগঠনের সুষ্ঠু চর্চা নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

লেখক : শিক্ষার্থী, সমাজবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আমার বার্তা/সিদরাতুল মুনতাহা/এমই

আন্তর্জাতিক শ্রমিক দিবস

প্রতি বছর ১ মে  পালিত হয় 'আন্তর্জাতিক শ্রমিক দিবস' বা 'মে দিবস'। শুধুমাত্র আমাদের দেশেই

ইসলামের দৃষ্টিতে শ্রমিকের অধিকার ও মর্যাদা

পয়লা মে, মহান মে দিবস। সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় দিবসটি পালন করা হয়।

যৌতুক উপহার নয় ভিক্ষাবৃত্তি

মানুষের মনুষ্যত্ব ও নীতি নৈতিকতা দিনদিন লোপ পাচ্ছে। যার ফলশ্রুতিতে মানুষের অধপতন ও চারিত্রিক বিপর্যয়

শ্রমিক দিবস ও বাংলাদেশের শ্রমজীবী সমাজ

উৎপাদনের জীবন্ত উপকরণ হিসেবে বিবেচিত হয় শ্রম। সাধারণ দৃষ্টিতে শ্রম মানে শারীরিক পরিশ্রম। অর্থনীতিতে শ্রম
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপজেলা নির্বাচনে ছেলে-মেয়ে-স্ত্রী-স্বজন: প্রধানমন্ত্রী

খিলগাঁও থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

‘সমুদ্র সৈকতে বিনিয়োগ করতে চাইলে থাইল্যান্ডকে জায়গা দেবো’

ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির লাশ ঢাকায়

সিটি করপোরেশনের সিল নিজেই মারতেন মিল্টন

চলতি মাসেই শুরু হচ্ছে খুলনা-মোংলা রুটে ট্রেন চলাচল

নব বিবাহিতরা যে ৩ বিষয় মেনে চলবেন

ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল

আন্দোলন দমনে পুলিশ ‘আমেরিকান স্টাইল’ গ্রহণ করতে পারে

থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: প্রধানমন্ত্রী

উপজেলা ভোট: সকালে কেন্দ্রে যাবে ব্যালট পেপার

মাঠে লবণ তুলতে গিয়ে বজ্রপাতে নিহত ২

জাবি উপাচার্যের নামে ভুয়া ই-মেইল, থানায় জিডি

আগামী রোববার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়

অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেয়েছেন ড. ইউনূস

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে সবাই উদ্বিগ্ন: প্রধানমন্ত্রী

শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় ভারতের গোয়েন্দা সংস্থা জড়িত

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মিরপুর মডেল থানায় মামলা

‘শক্তিশালী’ পিএসজিকে হারিয়ে দিল ডর্টমুন্ড

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী