ই-পেপার শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছি: র‌্যাব মুখপাত্র

অনলাইন ডেস্ক:
২৮ এপ্রিল ২০২৪, ১২:৪০
আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ১২:৪৬

মাদক নিয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। প্রচুর কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেফতার করেছি। এদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং এর নতুন পরিচালক হিসেবে সদ্য দায়িত্ব নেওয়া কমান্ডার আরাফাত ইসলাম।

রোববার (২৮ এপ্রিল) বেলা ১১টায় কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত পরিচয়পর্ব ও মতবিনিময় সভায় সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

কমান্ডার আরাফাত ইসলাম গত বুধবার (২৪ এপ্রিল) লিগ্যাল এন্ড মিডিয়া উইং এর পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি সদ্য বিদায়ী পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হয়েছেন।

কিশোর গ্যাং ও অস্ত্র মাদক সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদক নিয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ে নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। প্রচুর কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেফতার করেছি। এদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। তদন্ত করে এটা খুঁজে বের করা হবে। কিশোর গ্যাং চক্রকে আমরা সমূরে উৎখাত করবো ইনশাআল্লাহ। এজন্য গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেন তিনি।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনার সঙ্গে জড়িত ইউপি চেয়ারম্যান শাহ আসাদুজ্জামান ও ইউপি সদস্য অজিত কুমার বিশ্বাসকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার। তাদেরকে গ্রেফতারে এলিট ফোর্স র‌্যাব কি ধরণের উদ্যোগ গ্রহণ করেছে জানতে চাইলে তিনি বলেন, র‌্যাবের ইনটেলিজেন্স উইং বিষয়টি নিয়ে কাজ করছে। দেশের যেকোনো জায়গায় যেকোনো প্রান্তে যেকোনো ঘটনা চাঞ্চল্যের সৃষ্টি করে। আইনশৃঙ্খলা বাহিনী এসব ঘটনা নিয়ে কাজ করে। অপরাধীদের গ্রেফতার করে আইনের হাতে সোপর্দ করে থাকে। আইনশৃঙ্খলা বাহিনীর অংশ হিসেবে র‌্যাব এ ঘটনায় কাজ করছে। অচিরেই এঘটনায় জড়িতদের গ্রেফতার করা হবে।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনাতে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা হচ্ছে সাইবার জগতে। যারা অপচেষ্টা করছেন তাদের সনাক্ত করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, একটা অপরাধ সংঘঠনের পর অপচেষ্টা বা ধামাচাপা দেবার চেষ্টা হতে পারে। অপরাধী গ্রেফতার হলেই সব বেড়িয়ে আসবে।

সাগর-রুনী হত্যাকাণ্ডের চার্জশিট বার বার পেছানো হচ্ছে। বিষয়টি বিচারিক প্রক্রিয়াতেই যায়নি। এ ব্যাপারে তিনি বলেন, বিষয়টি চাঞ্চল্যকর ও তদন্ত প্রক্রিয়াধীন।

উপজেলা নির্বাচন আসন্ন। নির্বাচন ঘিরে অস্ত্রের ঝনঝনানি হয়। এক্ষেত্রে র‌্যাব কি ধরণের তৎপরতা চালাচ্ছে জানতে চাইলে তিনি বলেন, সমগ্র দেশে চার পর্বে উপজেলা নির্বাচন হতে যাচ্ছে। একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন পরিবেশ তৈরির জন্য র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে। পোশাকের পাশাপাশি সাদা পোশাকেও র‌্যাব সদস্যরা কাজ করছে।

কোন বিষয়টি কাজ করার ক্ষেত্রে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিন যে ঘটনাগুলো ঘটে থাকে সেগুলো নিয়ে আমরা কাজ করি। আমার পূর্বের যে কর্মকর্তারা কাজ করে গেছেন, ঊর্ধ্বতনরা যে লিগ্যাসি রেখে গেছেন সেটাই আমি বহন করবো। র‌্যাবের কার্যক্রমকে আরও বেগবান করবো।

গত দুই বছর ক্রসফায়ার নেই। আইনশৃঙ্খলা পরিস্থিতি কি খুব ভাল হয়ে গেলো যে র‌্যাবের সঙ্গে কোনো ক্রসফায়ার নেই। নাকি অন্য কোনো চাপে ক্রসফায়ার হচ্ছে না? জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নিয়ে এইপর্যায়ে কথা বলার কিছু নেই। শুধু র‌্যাব কেন আত্মরক্ষার অধিকার সবার আছে। ক্রসফায়ার শব্দটি আমি ব্যবহার করতে চাই না। আমরা সব সময় চাই বিচার বহির্ভূত কোনো হত্যাকাণ্ড না ঘটু। যদিও বিভিন্ন সময় এটা নিয়ে ভিন্নখাতে আলোচনা হয়।

কুকি-চিনের তৎপরতা নির্মূলে র‌্যাব ও যৌথ বাহিনীর অভিযান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যৌথ বাহিনী কাজ করছে। র‌্যাব যৌথ বাহিনীর অংশ। এটা নিয়ে কিছু বিষয় গোপনীয়তা রয়েছে অভিযানের স্বার্থে। এতোটুকু বলতে পারি, র‌্যাব এক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করছে।

আমার বার্তা/জেএইচ

কর্মদক্ষ যুবসমাজ স্মার্ট বাংলাদেশ গঠনের অন্যতম পূর্বশর্ত

স্থানীয় সরকার, পল্লী ও উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেছেন, স্মার্ট বাংলাদেশ

ঈদুল আজহায় মিলতে পারে টানা ৫ দিনের ছুটি

ঈদুল ফিতরের দুই মাস ১০ দিন পর মুসলমানরা ঈদুল আজহা পালন করে থাকেন। সেই হিসেবে

এপ্রিল মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৬৩২: বিআরটিএ

ঈদুল ফিতরের মাস এপ্রিলে সারা দেশে ৬৫৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৬৩২ জন মানুষ

সড়ক দুর্ঘটনায় আমার সব আশা থেমে গিয়েছিল: স্বরাষ্ট্রমন্ত্রী

নিরাপদ সড়ক চাই-এর সমাবেশে এসে নিজের ভয়াবহ সড়ক দুর্ঘটনার শিকার হওয়ার স্মৃতিচারণ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সোনার দাম আরও বাড়লো, ভরি ১১৭২৮২ টাকা

দেশে কিশোর গ্যাংয়ের অপতৎপরতা বৃদ্ধি

কর্মদক্ষ যুবসমাজ স্মার্ট বাংলাদেশ গঠনের অন্যতম পূর্বশর্ত

চিকিৎসাহীনতায় বাত-ব্যথায় অল্প বয়সেই বৃদ্ধ হচ্ছে মানুষ

আওয়ামী লীগ নয়, দেশে চালাচ্ছে অদৃশ্য শক্তি: ফখরুল

৮ বছর পর পূর্ণাঙ্গ কমিটি পেল ইবি ছাত্রলীগ

অবসরের দিনক্ষণ চূড়ান্ত করলেন অ্যান্ডারসন

ঈদুল আজহায় মিলতে পারে টানা ৫ দিনের ছুটি

ভোটার উপস্থিতি নয়, ভোটের পরিবেশ গুরুত্বপূর্ণ: ইসি রাশেদা

ভারতের সঙ্গে অবিশ্বাসের দেয়াল ভেঙে দিয়েছেন শেখ হাসিনা

সন্তানের সঙ্গে অভিমানে আত্মহত্যা করলেন মা

মসজিদে নববীতে কোরআন ও ধর্মীয় বই পাচ্ছেন হজযাত্রীরা

টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: হারুন

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হলেন অর্থনীতি বিভাগের শিক্ষক

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণে কিশোর আহত

পুলিশের ব্যারিকেড ভেঙে চাকরির বয়স ৩৫ প্রত্যাশীদের অবরোধ

বৈষম্যে নোবেল পুরস্কার থাকলে সরকার পেত: জিএম কাদের

হিসাব ব্যবস্থায় সংস্কার চান অর্থমন্ত্রী

প্রস্তাব পাস হওয়ায় জাতিসংঘ সনদ ছিঁড়ে ফেললেন ইসরায়েলি রাষ্ট্রদূত

প্রযুক্তির ব্যবহারকারী নয়, উদ্ভাবক হতে হবে: শিক্ষামন্ত্রী