ই-পেপার মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সিজারে আপত্তি, গর্ভবতী নারীকে বের করে দেওয়ার ঘটনা তদন্তের নির্দেশ

অনলাইন ডেস্ক:
১৭ এপ্রিল ২০২৪, ১৯:০২

সিজার করতে না চাওয়ায় গর্ভবতী এক নারীকে মিটফোর্ড হাসপাতাল থেকে বের করে দেওয়ার ঘটনার তদন্ত চেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

কমিশন বলছে, স্বল্প সময়ের ব্যবধানে দেশে সিজারিয়ান প্রসবের হার উদ্বেগজনক হারে বেড়েছে। প্রয়োজন ছাড়া শিশুর জন্মে সিজার করা মা ও নবজাতকের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। যেখানে স্বাস্থ্য খাতে প্রতি বছর সরকারকে বিপুল পরিমাণে অর্থ ভর্তুকি দিতে হয়, সেখানে মিডফোর্ডের মতো একটি স্বনামধন্য হাসপাতালে চিকিৎসকের মাধ্যমে সিজার করতে চাপ প্রয়োগ করার বিষয়টি কমিশনের কাছে বোধগম্য নয়।

এরূপ সিজারিয়ান প্রসবের হার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ার প্রকৃত কারণ কী তা খতিয়ে দেখা এবং সিজারিয়ান প্রসবের ওপর বিধি-নিষেধ আরোপের লক্ষ্যে রাষ্ট্রীয়ভাবে অনতিবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন মর্মে কমিশন মনে করে।

বুধবার (১৭ এপ্রিল) জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইউশা রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর শ্যামপুর থেকে এক গর্ভবতী নারী মিডফোর্ড হাসপাতালে যান। পরীক্ষা-নিরীক্ষার পর সবকিছু ঠিক আছে মর্মে স্বাস্থ্যকর্মী জানান।

দায়িত্বরত চিকিৎসক তার আর্থিক অবস্থার কথা জিজ্ঞাসা করেন এবং সিজার করতেই হবে বলে জানান। কিন্তু গর্ভবর্তী নারী আগেও তার দুটি সন্তান স্বাভাবিক ডেলিভারি হয়েছে উল্লেখ করেন এবং সিজার করতে অপরাগতা প্রকাশ করেন। এতে সেই চিকিৎসক ক্ষিপ্ত হয়ে রোগীর ওপর নানা প্রকার মানসিক চাপ তৈরি করেন। এছাড়া, আপত্তিকর মন্তব্যসহ হয়রানিমূলক কথা বলেন মর্মে অভিযোগে উল্লেখ করা হয়। পরবর্তী সময়ে মুগদা নবস্বাস্থ্য নামক একটি সরকারি হাসপাতালে ওই নারীর স্বাভাবিক ডেলিভারি হয়।

অন্যদিকে, গত বছরের ১০ জুন একটি জাতীয় দৈনিকের অনলাইনে ‘শিশু জন্মে অস্ত্রোপচার যেন সুনামির মতো ভয়াবহ হয়ে উঠেছে’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়।

সংবাদে উল্লেখ করা হয়, পেশাজীবী চিকিৎসকদের সংগঠন অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) ৩১তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের একটি অধিবেশনে বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলেছেন, দেশে শিশু জন্মে অস্ত্রোপচার যেন সুনামির মতো ভয়াবহ হয়ে উঠেছে। নিয়ন্ত্রণহীনভাবে অস্ত্রোপচার বাড়ছে। দুটি শিশু জন্মের একটি হচ্ছে অস্ত্রোপচারে। এতে মা ও নবজাতকের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। বাড়ছে স্বাস্থ্য ব্যয়।

এ অবস্থায়, উল্লিখিত অভিযোগের বিষয়ে তদন্ত করে সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে কমিশনকে অবহিত করতে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিডফোর্ড) হাসপাতালের পরিচালককে বলা হয়েছে।

একইসঙ্গে প্রসবে অপ্রয়োজনীয় সিজার/সি-সেকশন বন্ধ, এ লক্ষ্যে নারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং সিজারিয়ান প্রসবের হার অস্বাভাবিকভাবে বৃদ্ধির পেছনে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিবক বলা হয়েছে।

আমার বার্তা/এমই

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের স্বাধীন প্রবেশাধিকার নিশ্চিতের দাবি

দেশের ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের স্বাধীনভাবে প্রবেশাধিকার নিশ্চিতের দাবি জানিয়েছে

প্রাতিষ্ঠানিক কলকারখানায় শিশুশ্রম নেই: শ্রম প্রতিমন্ত্রী

কিছু অনানুষ্ঠানিক খাতে শিশুশ্রম থাকলেও প্রাতিষ্ঠানিক কলকারখানায় কোনো শিশুশ্রম নেই বলে দাবি করেছেন শ্রম ও

ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: জয়শঙ্কর

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের নাটকীয় উন্নতি হয়েছে বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী  সুব্রহ্মণ্যম জয়শঙ্কর। সোমবার (২৯

সাত দিনে হিট স্ট্রোকে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোকে গত এক সপ্তাহে সারা দেশে ১০ জন মারা গেছেন। এর মধ্যে ৮
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের স্বাধীন প্রবেশাধিকার নিশ্চিতের দাবি

আন্তর্জাতিক শ্রমিক দিবস

প্রাতিষ্ঠানিক কলকারখানায় শিশুশ্রম নেই: শ্রম প্রতিমন্ত্রী

ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: জয়শঙ্কর

আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, ২ মে পর্যন্ত ছুটি বহাল

হজ ভিসা আবেদনের সময় বাড়ল ৭ মে পর্যন্ত

শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিতে সংকল্পবদ্ধ বিএনপি

পদত্যাগ করুন এবং দেশের মানুষকে বাঁচান; সরকারকে ফারুক

জাতীয় দলের ক্যাম্প ছেড়ে ডিপিএলে খেলছেন ৪ ক্রিকেটার

ইসরায়েলের নতুন যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেবে হামাস: যুক্তরাষ্ট্র

ব্যবসায়ী সাবের হত্যার প্রধান আসামিসহ গ্রেপ্তার ৬

ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার

বিএনপি নেতা খোকনের মুক্তিতে বাধা নেই

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে হত্যায় বন্দুকধারী গ্রেপ্তার

ইসলামের দৃষ্টিতে শ্রমিকের অধিকার ও মর্যাদা

আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনা করেছিলেন যে নবীরা

শামীমের জামিন ঘিরে প্রতারণা, আইনজীবীকে আদালতে প্রবেশে নিষেধাজ্ঞা

সাত দিনে হিট স্ট্রোকে ১০ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

১৫৩ রোহিঙ্গার ভুয়া জন্ম নিবন্ধন, ইউপি চেয়ারম্যান বরখাস্ত

জনসমক্ষে আজ থেকে দায়িত্বে ফিরছেন রাজা চার্লস