ই-পেপার বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

দ্রুত ওজন কমার ৫ উপায়

অনলাইন ডেস্ক:
০৪ নভেম্বর ২০২২, ১১:৩৩
আপডেট  : ০৪ নভেম্বর ২০২২, ১২:২৯
ফাইল ফটো

ওজন যতটা সহজে বেড়ে যায়, তা কমানো ঠিক ততটাই কঠিন। যদিও ওজন কমাতে অনেকেই নানা পদ্ধতি অনুসরণ করেন, তবে সবাই কিন্তু সফল হন না। বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন জীবনযাত্রার পরিবর্তনের মাধ্যমে স্বাস্থ্যকর ওজন বজায় রাখা সম্ভব। যদি কেউ সঠিকভাবে জবনধারণ না করেন সেক্ষেত্রে মুটিয়ে যাওয়াসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে।

ওজন বশে রাখতে এজন্য প্রতিদিন নিয়ম মেনে চলতে হবে। এক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠেই কয়েকটি কাজ করলেই কিন্তু আপনি ফিট থাকতে পারবেন। জেনে নিন ওজন কমাতে সকালে কোন কাজ করা জরুরি-

Indian Pakur

১.এক গ্লাস গরম পানি পান করুন: ঘুম থেকে উঠেই প্রথমে পনি পান করা উচিত সবারিই। এক্ষেত্রে এক গ্লাস গরম পানি বেশ উপকারী। পরিপাকতন্ত্রকে পরিষ্কার করতে ও বিপাককে উদ্দীপিত করতে সহায়তা করে এই অভ্যাস। অনেক প্রাচীন সংস্কৃতি তাদের শরীরকে বিষমুক্ত করার জন্য একই পদ্ধতি অনুসরণ করতেন সকালে।

২.যোগব্যায়াম অনুশীলন করুন: ভারতের পালক নোটসের প্রতিষ্ঠাতা, পুষ্টিবিদ পলক মিধার মতে, ‘সকালে যোগব্যায়াম করলে শরীরের অতিরিক্ত চর্বি দ্রুত কমতে শুরু করে। এক্ষেত্রে সূর্য নমস্কার প্রায় ১৩.৯১ ক্যালোরি পোড়ায়। সকালে ৩০ মিনিটের জন্য সূর্য নমস্কারের অনুশীলন প্রায় ২৭৮-২৮০ ক্যালোরি পোড়ায়। যা এক ঘণ্টার কার্ডিও সেশনেরও বেশি।

৩.প্রোটিন সমৃদ্ধ নাস্তা খান: সকালের নাস্তা হলো দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এজন্য প্রোটিন সমৃদ্ধ প্রাতঃরাশ নিশ্চিত করুন। এতে দীর্ঘক্ষণ আপনার পেট ভরা থাকবে। আবার ভাজাপোড়া খাবারের প্রতি লোভও কমাবে। প্রোটিন সমৃদ্ধ নাস্তায় আপনি ডিম কিংবা চর্বিহীন মাংস রাখার চেষ্টা করুন।

৪.রোদ পোহান: গবেষণায় দেখা গেছে, সারাদিন পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলো গায়ে লাগানো অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। সূর্যের আলো ত্বকের নিচের চর্বি ভাঙতে সাহায্য করে। চেষ্টা করুন সকালের রোদ পোহাতে, এতে শরীরে মিলবে ভিটামিন ডি আবার ওজনও কমবে দ্রুত।

৫. ৭-৮ ঘণ্টা ঘুমান: ঘুমও ওজন কমাতে সাহায্য করে। বিভিন্ন গবেষণা অনুসারে, ঘুম কম হলে ক্যালোরি গ্রহণের পরিমাণও বেড়ে যায়। স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি, একটি স্বাস্থ্যকর ঘুমের প্যাটার্ন সেট করা ওজন কমাতে সাহায্য করে। সর্বোচ্চ ফলাফল পেতে প্রতি রাতে কমপক্ষে ৮ ঘণ্টা গভীর ঘুমের প্রয়োজন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


আমার বার্তা/ইজা

এই শীতে টমেটো-শিম-লাউ  দিয়ে চিংড়ি মাছ রান্না

আমরা বাঙালি আমাদের মাঝে লাউ চিংড়ি খেতে পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর।

যে উপায়ে সৃজনশীল করে তুলবেন শিশুকে 

সব শিশু এক নয়। একেকজনের প্রতিভার ক্ষেত্র একেক রকম। কেউ হয়তো রঙ পেন্সিল হাতে সময়

শীতের সকালে গুড়ের পানি খেলে যে ৫ উপকার হয়  

বিশেষ করে শীতের সকালে গুড়ের পানি পানের দারুন স্বাস্থ্য উপকারিতা রয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার

সহজ উপায়ে গরুর কলিজা ভুনা

গরুর কলিজা খুবই স্বাস্থ্যকর একটি খাবার। আয়রন সমৃদ্ধ এই খাবার শরীরের রক্ত স্বল্পতা দূর করতে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুবি শিক্ষক সমিতির নির্বাচনে গোলযোগ সৃষ্টি কারীদের শাস্তির দাবি

পাবিপ্রবিতে সাপের আতঙ্কে শিক্ষার্থীরা

রংপুরে সিটি নির্বাচনে মেয়র পদে আ.লীগ-জাপা সহ ১০

পোশাক রপ্তানিতে বাংলাদেশ আবারও ভিয়েতনামকে ছাড়িয়ে গেল

ট্রাম্পের কর বিবরণী নথি কংগ্রেসে

১ বিলিয়ন ডলার কমতে পারে প্রবাসী আয়

এই শীতে টমেটো-শিম-লাউ  দিয়ে চিংড়ি মাছ রান্না

একাত্তরে পরাজয় ‘রাজনৈতিক নয় সামরিক ব্যর্থতায়’: বিলাওয়াল ভুট্টো

ঢাবি ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথি ওবায়দুল কাদের

দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রায় পার্বত্যাঞ্চলের জনগণ সম-অংশীদার: প্রধানমন্ত্রী

জাবি সহকারী প্রক্টরের অনৈতিক ঘটনার তদন্তের দাবি

কুবি শিক্ষক সমিতির নির্বাচনে দুইপক্ষের বাকবিতণ্ডা: নির্বাচন স্থগিত 

২ আসামির ফাঁসি কার্যকর রাজশাহী ও গাজীপুরে

বিএসএমএমইউয়ে ডক্টরস হল ও সিসিইউ-১ কেবিন উদ্বোধন

কিংবদন্তি পেলে আবারও হাসপাতালে

দুই শিশুর চিকিৎসার ব্যয়ভার নিয়েছেন প্রধানমন্ত্রী

খেলা কাকে বলে দেখানো হবে বিএনপিকে : ওবায়দুল কাদের

বিজয় মাসের প্রথম প্রহরে নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রদীপ প্রজ্বলন

১৩৩ জনের শাস্তির সিদ্ধান্ত ইসির

বেগুনি রঙের কাপড় পরলে মৃত্যুদণ্ড