দিন শুরু হোক লেবুপানি দিয়ে

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ১৪:৩২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

সকালে লেবুপানি দিয়ে দিন শুরু করলে যে বেশকিছু উপকার আমরা পেতে পারি, সেটা হয়তো অনেকেই জানেন না। লেবুপানির পাঁচটি উপকারিতা সম্পর্কে কথা বলেছেন ডাক্তার রোক্সান বি. সুকল।

আমাদের পাকস্থলীতে যে গ্যাস্ট্রিক গ্লান্ড রয়েছে, সেখান থেকে অ্যাসিড উৎপন্ন হয়ে খাবারে মিশে হজম প্রক্রিয়া সম্পন্ন করে। যেহেতু লেবুতে সাইট্রিক অ্যাসিড বিদ্যমান, তাই যখন আমরা লেবুপানি খাই, তখন তা আমাদের পরিপাকে সহায়তা করে।

আমরা অনেকেই পর্যাপ্ত পানি পান করি না। সে ক্ষেত্রে প্রতিদিন লেবুর পানি পান আপনার শরীরে পানির চাহিদা পূরণে সহায়তা করতে পারে। আর সাধারণ পানির চেয়ে লেবুপানি কিছুটা সুস্বাদু হওয়ায় সহজেই এর অভ্যাসও গড়ে তোলা যায়।

লেবু ওজন কমাতেও সহায়তা করে। সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে এটি শরীরের চর্বি কমাতে সাহায্য করে। আর এতে চিনি বা মিষ্টি কিছু মিশিয়ে খাওয়া যাবে না। এক কাপ পানিতে অর্ধেক পরিমাণ লেবু মিশিয়ে খেতে পারেন।

শরীরে পানির স্বল্পতার কারণে কিডনিতে পাথর জমে। তাই লেবুপানি পান করলে আপনার শরীরে পানির অভাব হবে না এবং কিডনিতে পাথর জমারও শঙ্কা থাকবে না। এ ছাড়া লেবু কিডনি ও পাকস্থলীর পাথর গলাতেও সাহায্য করে।

লেবুপানি কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে দারুণ উপকারী। সকালে খালি পেটে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন। দেখবেন, কিছুদিন পরে আর কোষ্ঠকাঠিন্য থাকবে না।

তবে আপনার যদি অ্যাসিডিটির মারাত্মক কোনো সমস্যা থাকে, সে ক্ষেত্রে লেবুপানি অথবা লেবু খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিতে হবে। মনে রাখতে হবে, এগুলো সাধারণ তথ্য, যা ডাক্তারদের পরামর্শক্রমেই তৈরি করা হয়ে থাকে। তবে ব্যক্তিভেদে এর প্রয়োগ ও উপযোগিতা আলাদা হয়ে থাকে।

এবি/ জিয়া