চীনা ৫ পণ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২২, ১৯:৩৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিইসহ পাঁচ পণ্য আমদানি ও বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাকি তিনটি প্রতিষ্ঠান হলো হিক ভিশন, ডাহুয়া এবং হাইটেরা। এ নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রের বাজারে ব্র্যান্ডগুলোর পণ্য আর আমদানি বা বিক্রি করা যাবে না।

আজ শনিবার এক প্রতিবেদনে বলা হয়, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় এসব প্রতিষ্ঠানের পণ্য আমদানি ও বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি)।

গতকাল শুক্রবার এক ভোটাভুটিতে নতুন এই বিল পাস হয় এফসিসিতে। এক বিবৃতিতে কমিশন বলেছে, ‘আমাদের সীমানার ভেতরে বিশ্বাসযোগ্য নয় এমন কমিউনিকেশন যন্ত্রাংশ ব্যবহারে অনুমতি না দেওয়ার মাধ্যমে আমাদের জাতীয় নিরাপত্তা নিশ্চিতে আমরা বদ্ধপরিকর। টেলিকমিউনিকেশন সম্পর্কিত বিষয়ে জাতীয় নিরাপত্তা হুমকি থেকে আমেরিকানদের নিরাপত্তা দিতে আমাদের কার্যক্রমে এ আইন খুবই গুরুত্বপূর্ণ।’

এর আগে চীন সরকারের সঙ্গে তথ্য বিনিময়ের অভিযোগে হুয়াওয়ের স্মার্টফোনের জন্য অপারেটিং সিস্টেম সফটওয়্যার বন্ধ করে দেয় গুগলের অ্যান্ড্রয়েড।

বিভিন্ন চীনা প্রতিষ্ঠান বিভিন্ন দেশের তথ্য চীন সরকারের সঙ্গে বিনিময় করে আসছে বলে অনেক দিন থেকেই অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো। তবে প্রতিষ্ঠানগুলো বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছে।

হিকভিশনের পক্ষ থেকে বলা হয়, আমাদের পণ্য যুক্তরাষ্ট্রের প্রতি কোনো হুমকি সৃষ্টি করে না। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত দেশটির নিরাপত্তা নিশ্চিতে কোনো ভূমিকাই রাখবে না। তবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা, স্থানীয় কর্তৃপক্ষ, স্কুল এবং ব্যক্তি পর্যায়ের ভোক্তাদের নিজেদের এবং তাদের বাসাবাড়িসহ বিভিন্ন সম্পত্তির নিরাপত্তার খরচ বাড়িয়ে দেবে এ সিদ্ধান্ত।

হুয়াওয়ে এবং জেডটিই টেলিকমিউনিকেশন এবং বাকি প্রতিষ্ঠান তিনটি সার্ভিলেন্স ক্যামেরা খাত নিয়ে কাজ করে। এর মধ্যে জেডটিই এবং ডাহুয়ার মালিকানায় রয়েছে চীন সরকার।

এবি/ জিয়া