বিশ্ব রোবট অলিম্পিয়াডের ২৪তম আসর বাংলাদেশ

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২২, ১৮:১৫ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

বিশ্ব রোবট অলিম্পিয়াড-২০২২ এ বাংলাদেশ থেকে দুটি দল অংশ নিচ্ছে। জার্মানির ডর্টমুন্ডে আগামী ১৭ থেকে ১৯ নভেম্বর অলিম্পিয়াডের তিন দিনব্যাপী ২৪তম আসর অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে এরই মধ্যে বাংলাদেশের দইটি দলের ছয় জন সদস্য ঢাকা ছেড়েছেন। এবারই স্বশরীরে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে কোনো দল এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

আজ বুধবার জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়ে যান এবারের প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীরা। আজ স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় তাদের ফ্র্যাংকফুটে পৌঁছানোর কথা রয়েছে। সেখান থেকে রাতের মধ্যেই ডর্টমুন্ডে পৌঁছাবে প্রতিযোগিরা।

ছয় সদস্যদের মাঝে দুটি দলের দুজন করে মোট চারজন প্রতিযোগী রয়েছেন। একটি দল ‘লেইজি গো’ এবং অপরটি ‘রোবনিয়াম বাংলাদেশ’। লেইজি গো এর সদস্যরা হলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইকবাল সামিন পৃথুল এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের তওসিফ সামিন। আর রোবনিয়াম বাংলাদেশ দলে রয়েছেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরেরর মাধ্যমিক পরীক্ষার্থী ইসরাফিল শাহীন অরণ্য এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ এর নবম শ্রেণির ছাত্র মীর মুহাম্মদ আবিদুল হক। এই দুই দলে তাদের দলনেতা হিসেবে রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা হিসেবে রয়েছেন মাহেরুল আজম কোরেশী।   

জানা যায়, প্রতিযোগিরা নিজেদের খরচেই এই বিশ্ব আসরে অংশ নিচ্ছে। তবে পৃষ্ঠপোষকতায় রয়েছে জেআরসি বোর্ড এবং ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট।

বাংলাদেশে রোবটিক চর্চায় ব্যাপক সম্ভাবনা আছে উল্লেখ করে রোবটিক্স নিয়ে কাজ করা শিক্ষার্থীদের পৃষ্ঠপোষকতা করার আহ্বান জানান মুনির হাসান। বিশ্ব রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের আয়োজন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, ‘২০২০ সালে আমরা বিশ্ব রোবট অলিম্পিয়াডের সদস্য হয়েছি। সেবার প্রতিযোগিতার আসর হয়নি। ২০২১ সালে অনলাইনে অনুষ্ঠিত আসরে প্রথমবার অংশ নেয় বাংলাদেশ। বিশ্বের ৭৩টি দেশের প্রায় তিন শতাধিক প্রতিযোগীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে আমাদের ছেলেরা। এরকম একটা আয়োজনের পেছনে অন্যান্য দেশগুলো বিনিয়োগ করতে কার্পন্য করে না। কিন্তু আমাদের দেশের প্রেক্ষাপট ভিন্ন। অথচ ওদের পেছনে এখন ১ টাকা বিনিয়োগ করলে সামনে আমরা ১০ টাকার সম্পদ পেতাম।’

প্রসঙ্গত, চারটি ভিন্ন ক্যাটেগরিতে ৮ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের নিয়ে প্রতি বছর বিশ্ব রোবট অলিম্পিয়াড আয়োজিত হয়। এর আগে গত বছর ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে (ডব্লিউআরও) প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ দশম স্থান অর্জন করেছে। সেবার বিশ্বের ৬৬টি দেশ থেকে ২০০টি দল অংশগ্রহণ করে।

এবি/ জিয়া