‘নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়’

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ১৫:০৫ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

ইসরায়েলি সামরিক অভিযানের কারণে গাজায় হাজার হাজার বাসিন্দা নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। এই হত্যাকাণ্ডের প্রতিবাদ জানাতে মার্কিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজ নিজ ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করা শুরু করেছে।

ইসরায়েল বিরোধী ও ফিলিস্তিনপন্থি বিক্ষোভে অংশ নেওয়ায় যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ভারতীয় বংশোদ্ভূদ এক নারী শিক্ষার্থীসহ দুই শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

এ বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, আমরা নিজেদের ঘরে কী করি, তার ভিত্তিতেই গণতন্ত্রের মূল্যায়ন করা হয়। বিদেশে গিয়ে আমরা কী বললাম, তা দিয়ে গণতন্ত্রের মূল্যায়ন করা হয় না।

যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে তিন বলেন, সকল গণতন্ত্রে মত প্রকাশের স্বাধীনতা এবং জননিরাপত্তা ও শৃঙ্খলার মধ্যে 'সঠিক ভারসাম্য' নিশ্চিত করতে হবে। গণতান্ত্রিক দেশগুলোকে বিশেষ করে, অন্যান্য গণতান্ত্রিক দেশগুলোর ক্ষেত্রে এ ধরনের বোঝাপড়া প্রদর্শন করা উচিত।

সাম্প্রতিককালে মার্কিন প্রশাসনের একাধিক বিভাগের রিপোর্টে ভারতের বিষয়ে নেতিবাচক রিপোর্ট প্রকাশ করা হয়েছে। বিশেষ করে মানবাধিকার এবং রাজনৈতিক ইস্যুতে ভারত নিয়ে বেশ কিছু নেতিবাচক রিপোর্ট প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রে।


আমার বার্তা/জেএইচ