ট্রাম্পের কর বিবরণী নথি কংগ্রেসে

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৯:৩৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

ছবি: ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্যাক্স রিটার্ন সংক্রান্ত নথি মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সংশ্লিষ্ট কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে। মার্কিন অর্থ দপ্তর গত বুধবার জানিয়েছে, সুপ্রিম কোর্টের আদেশ মেনে ট্রাম্পের কর বিবরণী হস্তান্তর করছে তারা।

প্রতিনিধি পরিষদের কাছে ওই নথি হস্তান্তরের নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্ট।

ডেমোক্রেটিক দল নিয়ন্ত্রিত কংগ্রেসের ওয়েইজ অ্যান্ড মিনস কমিটির হাতে ট্রাম্পের ২০১৫-২০২০ সালের ট্যাক্স রিটার্ন সম্পর্কিত নথি হস্তান্তর করা হচ্ছে।

তবে কমিটি নথি এরই মধ্যে পেয়েছে কি না, তা জানা যায়নি।

ট্রাম্পের কর বিবরণীর তথ্য জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে কি না, বা করলেও কতটা প্রকাশ করা হবে সে বিষয়েও কিছু জানা যায়নি।

ব্যাপারটি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি ট্রাম্প। তবে বরাবরই কোনো ধরনের বেআইনি কাজ করার কথা অস্বীকার করে এসেছেন তিনি। দীর্ঘ সময় ধরে নিজ ট্যাক্স রিটার্ন নথি গোপন রাখার জন্য আইনি লড়াইও চালিয়েছেন।

২০১৬ সালে প্রেসিডেন্ট পদপ্রার্থীর দৌড়ে শামিল হওয়ার সময়ও নিজের ট্যাক্স রিটার্ন সম্পর্কিত তথ্য প্রকাশ করেননি ট্রাম্প। এর মধ্য দিয়ে কয়েক দশক ধরে চলে আসা প্রথা ভেঙেছিলেন তিনি।

ট্রাম্পের দাবি, প্রেসিডেন্টের করের নথি দেখার এই প্রচেষ্টা মূলত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। সম্প্রতি আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার দৌঁড়ে যোগ দেওয়ার কথা জানিয়েছেন তিনি। সব ঠিক থাকলে ২০২৪ সালের মার্কিন নির্বাচনে প্রার্থী হিসেবে দেখা যাবে তাঁকে।

বিভিন্ন তদন্তে এরই মধ্যে ট্রাম্পের একাধিক আর্থিক অনিয়মের তথ্য উঠে এসেছে। এসবের মধ্যে ব্যাবসায়িক চুক্তির বিষয়ও রয়েছে। ফলে ট্যাক্স রিটার্ন থেকে নতুন কিছু বের হয়ে আসবে কি না, তা এখনো অজানা। সূত্র : বিবিসি

এবি/ জিয়া