জঙ্গি সংগঠন আইএসের প্রধান নিহত

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১২:৩৫ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু হাসান আল-হাশিমি আল-কুরেশি নিহত হয়েছেন। গতকাল বুধবার আবু হাসান আল-হাশিমির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

আইএসের এক মুখ মুখপাত্র বলেছেন, ‘হাশিমি একজন ইরাকি এবং তিনি খোদার শত্রুদের সঙ্গে যুদ্ধে নিহত হয়েছেন।’ তবে আইএস আবু হাসান আল-হাশিমির মৃত্যুর দিন-তারিখ বা কীভাবে ও কোথায় মারা গেছেন সেই বিষয়ে বিস্তারিত জানায়নি। তবে জঙ্গি সংগঠনটি এরই মধ্যে তাদের নতুন প্রধান নির্বাচনের ঘোষণা দিয়েছে। এক অডিও বার্তায় আইএসের মুখপাত্র আইএসের নতুন প্রধান হিসেবে আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরেশির নাম ঘোষণা করেন।

এর আগে, ২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় উল্কার বেগে উত্থান ঘটে ইসলামিক স্টেট বা আইএসের। শিগগিরই সশস্ত্র এই সংগঠনটি দেশ দুটির বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। তবে এসব এলাকায় আইএসের স্বঘোষিত খিলাফত দেশ দুটির সামরিক বাহিনীর তীব্র আক্রমণের মুখে খুব দ্রুতই ভেঙে পড়ে। আইএস ২০১৭ সালে ইরাকে এবং দুই বছর পর ২০১৯ সালে সিরিয়ায় পরাজিত হয়। তবে সংগঠনটি বিপুলসংখ্যক চরমপন্থী স্লিপার সেলের সদস্যরা এখনো উভয় দেশে হামলা চালায় এবং বিশ্বের অন্যান্য অঞ্চলেও হামলার দাবি করে।

আইএসের আগের নেতা আবু ইব্রাহিম আল-কুরাশি চলতি বছরের শুরুতে সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে মার্কিন অভিযানে নিহত হন। তাঁর পূর্বসূরি আবু বকর আল-বাগদাদিও ২০১৯ সালের অক্টোবরে ইদলিবে নিহত হন।

এবি/ জিয়া