পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪, আহত ২৭

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ১৪:১১ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

ছবি: ইন্টারনেট

পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় কোয়েটা শহরে পুলিশের একটি ভ্যানে আত্মঘাতী বোমা বিস্ফোরণে অন্তত তিনজন নিহত ও আরও ২৭ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে পুলিশের এক কর্মকর্তা ও বেসামরিক তিন নাগরিক রয়েছেন। এছাড়া আহতদের বেশিরভাগই পুলিশ সদস্য বলে দেশটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

গত জুনে দেশটির সরকারের সাথে স্বাক্ষরিত শান্তি চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণার দুদিন পর বুধবার কোয়েটায় এই হামলা চালানোর দায় স্বীকার করেছে পাকিস্তানের স্থানীয় সশস্ত্র জঙ্গি সংগঠন ও আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানের অনুসারী তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। 

কোয়েটা পুলিশের উপমহাপরিদর্শক গোলাম আজফার মাহেসার সাংবাদিকদের বলেছেন, যে গাড়িটি লক্ষ্য করে আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে, সেটি নিরাপত্তা কর্মকর্তাদের বহন করছিল। পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় পোলিও টিকাদান কর্মসূচিতে নিযুক্ত কর্মীদের নিরাপত্তার জন্য পুলিশের ওই সদস্যদের মোতায়েন করা হয়েছিল।

তিনি বলেন, বুলেলি জেলায় বিস্ফোরণের ওই ঘটনায় কমপক্ষে ২৭ জন আহত হয়েছেন; যাদের ২০ জনই পুলিশ সদস্য। বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী আব্দুল কুদ্দুস বিজেনজো পুলিশের গাড়িতে হামলার এই ঘটনায় নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে তিনি কাপুরুষোচিত এই হামলার পাল্টা জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

আব্দুল কুদ্দুস বলেছেন, এই হামলার সঙ্গে জড়িত ও তাদের সহযোগীদের আইনের আওতায় আনা হবে। এর আগে, সোমবার শান্তি চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর পাকিস্তানজুড়ে হামলা চালাতে সদস্যদের প্রতি আহ্বান জানায় টিটিপি। সূত্র: দ্য ডন।

এবি/ জিয়া