জাহাজের হালে লুকিয়ে সমুদ্রযাত্রা!

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১৭:৫৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

গতকাল সোমবার স্প্যানিশ কোস্ট গার্ড নাইজেরিয়া থেকে ক্যানারি দ্বীপপুঞ্জে আসা একটি ট্যাংকার জাহাজে লুকিয়ে থাকা তিনজনকে উদ্ধার করেছে। তারা জলরেখার ঠিক ওপরে থাকা জাহাজের দিক নিয়ন্ত্রক হালের ওপর বসে ভারসাম্য বজায় রেখে বেঁচে ছিল।

গতকাল সোমবার টুইটারে কোস্ট গার্ডের বিতরণ করা এ ঘটনার একটি ছবি ছড়িয়ে পড়ে। ছবিতে তেল ও রাসায়নিক বহনকারী ট্যাংকার জাহাজ আলিথিন-২-এর হালের ওপর তিনজনকে লুকিয়ে থাকতে দেখা গেছে।

জানা গেছে, মাল্টিজ পতাকাবাহী আলিথিনি-২ জাহাজটি সোমবার বিকেলে স্পেনের গ্রান ক্যানারিয়া দ্বীপের লাস পালমাসে পৌঁছয়। জাহাজ ট্র্যাকিংয়ের ওয়েবসাইট মেরিন ট্রাফিক অনুসারে, নাইজেরিয়ার লাগোস থেকে জাহাজটি ১১ দিনের সমুদ্রযাত্রা করেছিল।

কোস্ট গার্ড টুইটারে জানিয়েছে, উদ্ধারকৃতদের বন্দরে নিয়ে যাওয়ার পর তাদের শরীরে অস্বাভাবিকভাবে কম তাপমাত্রা এবং পানিশূন্যতার জন্য চিকিৎসার ব্যবস্থা করা হয়।

সাংবাদিক এবং ক্যানারি দ্বীপপুঞ্জ সরকারের অভিবাসন উপদেষ্টা টেক্সেমা সান্তানা টুইটে বলেছেন, ‘এটি প্রথম নয় এবং এটি শেষবারও নয়। জাহাজে লুকিয়ে থাকাদের সব সময় একই রকম ভাগ্য থাকে না। ’

ভূমধ্যসাগরীয় রুটে তল্লাশি কঠোর করার পর ২০১৯ সালের শেষের দিক থেকে উত্তর আফ্রিকা থেকে ক্যানারিতে বিপজ্জনক পারাপার নাটকীয়ভাবে বেড়েছে। এর আগে ২০২০ সালের অক্টোবরে চারজন একটি তেলের ট্যাংকারে লুকিয়ে যাত্রা করেছিল। তারা ১০ দিন লুকিয়ে সমুদ্রযাত্রা করার পর জাহাজটি লাস পালমাসে আসার সঙ্গে সঙ্গে পুলিশ তাদের উদ্ধার করে।

স্প্যানিশ ডাটা অনুসারে, এক বছরের আগের তুলনায় এ বছরের প্রথম পাঁচ মাসে দ্বীপপুঞ্জে সমুদ্রপথে অভিবাসন ৫১ শতাংশ বেড়েছে।

ক্রমশ বিপজ্জনক কাঠের বা বাতাসে ফোলানো নৌকা ব্যবহার করে সমুদ্রযাত্রা করার কারণে প্রতিবছর হাজার হাজার মানুষ মারা যায়। সূত্র : দ্য গার্ডিয়ান

এবি/ জিয়া