সোমালিয়ার জঙ্গি হামলায় নিহত ৪

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২২, ১৯:৩৯ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

ছবি: ইন্টারনেট

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি জনপ্রিয় হোটেলে আল-শাবাব জঙ্গিদের হামলায় রোববার অন্তত চারজন নিহত সহ আহত হয়েছেন অনেকে। 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, হোটেলটির দখল নিয়েছে জঙ্গিরা, যেখানে অনেক অতিথি আটকা পড়েছেন। এখনও নিরাপত্তারক্ষীদের সঙ্গে তাদের লড়াই চলছে এবং প্রতি মুহুর্তে গুলি ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভিলা রোজ নামের হোটেলটি সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদের অফিস থেকে মাত্র কয়েক মিনিটের দূরত্বে অবস্থিত হামলা চালায়। যেখানে দেশটির মন্ত্রী এবং সরকারী কর্মকর্তারা প্রায়ই আসেন। ঘটনার সময়ও সেখানে কয়েকজন মন্ত্রী উপস্থিত ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রোববার প্রথমে দুটি বিস্ফোরণের পরে বন্দুকযুদ্ধের শব্দ শোনা যায়। সোমবার ভোরের পরেও বিক্ষিপ্ত বন্দুকযুদ্ধ এবং বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছিলো।

নিরাপত্তা কর্মকর্তা মোহাম্মদ দাহির বলেন, সন্ত্রাসী বন্দুকধারীরা ভবনের একটি কক্ষের মধ্যে আটকা পড়েছে এবং নিরাপত্তা বাহিনী খুব শীঘ্রই তাদের দমন করবে। এখন পর্যন্ত আমরা চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছি।

এদিকে আল-কায়েদার সাথে সম্পৃক্ত জঙ্গি গোষ্ঠী আল-শাবাব, এক বিবৃতিতে এই হামলার দায় স্বীকার করেছে। যেটি ১৫ বছর ধরে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারকে উৎখাত করার চেষ্টা করছে এবং স্থানীয় সেনাবাহিনী ও মানুষের ওপর প্রায়ই হামলা চালায়। গত আগস্ট মাসে মোগাদিশুর অদূরে অবস্থিত হায়াত হোটেলে হামলা চালায় তারা, যেখানে আটজন নিহত হয়।


এবি/ ইজা