ই-পেপার শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

জাপানিদের দীর্ঘ ও সুখী জীবনের রহস্য!

অনলাইন ডেস্ক
২৪ নভেম্বর ২০২২, ১৩:৪১
আপডেট  : ২৪ নভেম্বর ২০২২, ১৩:৫০

জাপানিরা নিজেদের জেল্লাদার ত্বক ও সুস্থ জীবনযাপনের জন্যও খ্যাত। এটা তো জানা কথা, জাপানের গড় আয়ু সবচেয়ে বেশি। শিশু মৃত্যুহার অনেক কম। তাঁদের প্রাচীন ও ঐতিহ্যবাহী অভ্যাসগুলি মেনে চলেন বলেই সুস্থ থাকেন জাপানিরা।

এটাই তাঁদের যৌবনের চাবিকাঠি। কীভাবে, কী খেয়ে দীর্ঘায়ু পান জাপানিরা? চাইলে ...

Indian Pakur

জাপানিদের অভ্যাস রপ্ত করে আপনারাও হয়ে উঠতে পারেন দীর্ঘায়ুর অধিকারী, সেই সঙ্গে দীর্ঘদিন ধরে থাকবে যৌবন। এটা খুবই সহজ উপায়।

নশ্বর এই পৃথিবীতে মানুষের অবিনশ্বর হতে চাওয়ার বাসনা ভীষণ আদিম। সৃষ্টির সূচনালগ্ন থেকেই মানুষ দুনিয়ার মোহে পড়ে অমরত্ব লাভ করতে চেয়েছে বারবার। অমরত্বের অমৃত সুধা পান করবার তীব্র আকাঙ্ক্ষা কেবল রূপকথায় নয়, বাস্তবেও প্রচলিত ছিল।

ঋগ্বেদের ভাষ্যমতে, 'অমৃত' এমন একটি পানীয় যা খেলে মানুষ অমরত্ব লাভ করতে সক্ষম। সনাতন ধর্মসহ অন্যান্য সংস্কৃতিতে এটি 'সোমা' নামে উল্লেখিত। স্বর্গের দেবতা ইন্দ্র এবং অনলের দেবতা অগ্নিও অমৃত পান করেছিলেন বলে উল্লেখ আছে ঋগ্বেদে।

ওয়ার্ল্ড পপিউলেশন রিভিউ ও ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে বিশ্বের সবচেয়ে বেশি গড় আয়ু হংকংয়ের ৮৫ দশমিক ২৯ বছর। দ্বিতীয় অবস্থানে থাকা জাপানের গড় আয় ৮৫ দশমিক শূন্য ৩ বছর। সর্বনিম্ন ৫৪ দশমিক ৩৬ বছর গড় আয়ুর দেশ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, জাপানের লোকেরা ৭৫ বছর পর্যন্ত কোন ধরনের দুরারোগ্য রোগে আক্রান্ত হওয়া ছাড়াই বাঁচতে পারে। জাপানের নারীরা পুরুষদের চেয়ে বেশি দিন বাঁচে। পুরুষদের গড় আয়ু ৮১ দশমিক ৯১ বছর এবং নারীদের গড় আয়ু ৮৮ দশমিক শূন্য ৯ বছর।

কিন্তু জাপানিদের দীর্ঘ জীবনলাভের রহস্যটা কী? তারা কী তবে স্বর্গের অমৃতসুধা পান করতে পেরেছে নাকি নিজেদের ক্লোনিং করতে পারছে? চলুন দেখে আসি-

খাদ্যাভ্যাস

বিজ্ঞানীরা জাপানিদের এই দীর্ঘায়ুর কারণ হিসেবে তাদের স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কথা বলছেন। অনেক জাপানি আছেন যারা সারাজীবন কাটিয়ে দেন কেবল সুশি ও শাকসবজি খেয়ে যা আমাদের দেশের প্রেক্ষাপটে চিন্তা করা একেবারেই অসম্ভব।

এছাড়া আধুনিক জাপানিদের খাদ্যতালিকায় উচ্চমানের পুষ্টি ও কম ক্যালরিযুক্ত খাবার তাদের সুস্বাস্থ্যের অন্যতম কারণ। মাছ আর শাকসবজি দিয়ে তৈরি অসাধারণ খাবারগুলো তাদের জীবনের দৈর্ঘ্য অনেক বাড়িয়ে দেয়। আর এ খাবারগুলোর বেশিরভাগই সামান্য দৃষ্টিনন্দন করে সাজানো হয়।

বিশেষজ্ঞদের কেউ কেউ জানাচ্ছেন, জাপানিদের প্রচলিত এই ডায়েটের ফলে পশ্চিমাদেশের তুলনায় জাপানিরা ২৫ ভাগ কম ক্যালরি খাবার গ্রহণ করে। শুধু এই কারণেই অন্য দেশের তুলনায় জাপানিরা ৮ ভাগ গড় আয়ু বেশি পেয়ে থাকে। শুধু তাই নয়, এ কারণে তাদের লিভারের কার্যকারিতা এবং স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব কম পড়ে।

জাপানিদের কিছু সাধারণ খাবার এবং পানীয়

মাছ

পশ্চিমা বিশ্ব থেকে শুরু করে সারা পৃথিবীর মানুষ যেখানে মাংস খেতে ব্যাকুল সেখানে জাপানিরা মাংসের চেয়ে মাছ খেতে বেশি ভালবাসে। বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ২ ভাগ জাপানি হলেও তারা পৃথিবীর মোট মাছের ১০ ভাগ খেয়ে থাকে।

সামুদ্রিক শৈবাল

জাপান হচ্ছে একটি দ্বীপদেশ যার চারপাশ মহাসাগর দ্বারা পরিবেষ্টিত। তাই এখানকার মানুষ সবসময় প্রচুর সীফুড খাওয়ার সুবিধা পায়। কিছু খাদ্যবিদদের মতে, জাপানি খাদ্য নির্ভর করে প্রধানত শস্যের উপর। সঙ্গে থাকে শাকসবজি কিংবা সামুদ্রিক শৈবাল।

সামুদ্রিক শৈবাল বা সমুদ্রের বিভিন্ন ধরণের উদ্ভিদ জাপানীদের প্রিয় খাবার। তারা সাধারণত সামুদ্রিক শৈবাল স্যুপ বা সালাদ হিসেবে খায়। ধারণা করা হয় বছরে ১ লাখ টন সামুদ্রিক শৈবাল শুধু জাপানীরাই খায়।

সুশি

সুশি জাপানের সবচেয়ে জনপ্রিয় খাবার যা সময়ের সঙ্গে জাপানের সীমানা পেরিয়ে সারা বিশ্বের রসনায় সগৌরবে নিজের জায়গা করে নিয়েছে। এটি এতটাই আন্তর্জাতিক হয়ে উঠেছে যে প্রতিবছর ১৮ জুন পালন করা হচ্ছে আন্তর্জাতিক সুশি দিবস।

রাজধানী ঢাকাতেই জাপানি খাবার সুশিকে কেন্দ্র করে গড়ে উঠেছে একাধিক রেস্তোরাঁ। সুশিতে থাকে ভাত, মাছ আর সবজি। বিভিন্ন ধরনের সুশির মধ্যে সামুদ্রিক কাঁচা মাছ, আঠালো ভাত আর সয়াসসের মিশ্রণে যে সুশিটি বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে, এর নাম 'ওশি-জুশি'।

সুশি খেতে যেমন সুস্বাদু, খাদ্যমানও বেশ ভালো। ভিটামিন, প্রোটিন আর ক্যালরির চমৎকার মেলবন্ধন কয়টা খাবারে আর মেলে বলুন?

চা

জাপানিদের অতি সাধারণ এক পানীয় চা। জাপানের বেশির ভাগ মানুষ 'গ্রিন টি' বেশ আগ্রহ নিয়ে পান করে। গ্রিন টি স্বাদে সাধারণ চা হতে আলাদা হলেও এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

সবজি

জাপানিদের প্রতি বেলার খাবারে অন্তত ৪টি সবজি অতি সাধারণ ব্যাপার। বিভিন্ন স্যুপ বা সালাদ আকারে জাপানিরা সবজি খায় ভাতের চেয়েও বেশি। শাকসবজির পুষ্টিগুণ এবং তারুণ্য ধরে রাখার ক্ষমতা আশা করি কারোই অজানা নয়।

পেট ভরে খাবেন না

খাওয়ার সময় কখনও পুরোপুরি পেট ভরে খাবেন না। সেটা যে খাবারই হোক না কেন। চেষ্টা করবেন পেটের মোটামুটি ২০ ভাগ খালি রাখতে।

ভেষজ গাছ রোপণ

জাপানের ওকিনাওয়া অঞ্চলের বাড়িগুলোতে আদা, হলুদ, রসুনসহ বিভিন্ন ভেষজের গাছ থাকে। এ সব গাছের বিভিন্ন উপাদান শরীরের বিভিন্ন রোগ সারাতে দারুণ কার্যকর। তাই জাপানিরা রোগে, অসুস্থতায় বাজারের কেনা ওষুধের চেয়ে প্রাকৃতিক ভেষজ গাছের উপরই বেশি নির্ভর করে থাকে।

লাইফস্টাইল

শুধু খাবার-দাবার নয়, জাপানিরা জীবনযাত্রার ব্যাপারেও অত্যন্ত সচেতন। জাপানের জনগণ জাতি হিসেবে অত্যন্ত পরিচ্ছন্ন ও পরিশ্রমী জাতি। পরিশ্রম তাদের রোগবালাই কম হয়।

বলা ভালো পরিশ্রম করার কারণে জাপানিদের বার্ধক্য দেরিতে আসে। সুস্বাস্থ্য ধরে রাখতে তারা নিয়মিত ব্যায়াম করে থাকে। জাপানিরা পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পছন্দ করে এবং তাদের এই গুন সারাবিশ্বে খুবই সমাদৃত।জাপানের মানুষ হাসিখুশি থাকতে পছন্দ করে যা তাদের হার্টকে নিরাপদ রাখার অন্যতম কৌশল।

বর্তমান নিয়ে ভাবুন

জাপানিদের মতে, বর্তমান সময় নিয়ে চিন্তা করুন। অতীত নিয়ে আক্ষেপ করবেন না। একই সঙ্গে ভবিষ্যত নিয়েও খুব বেশি চিন্তত হবে না। মনে করবেন- আজকের পুরো দিনটাই আপনার। তাই দিনটির সঠিক ব্যবহার করুন এবং যথাযথভাবে উপভোগ করুন। কাজের মাধ্যমে প্রতিটি দিনটিকে স্মরণীয় করে রাখুন।

জাপানি সংস্কৃতি

জাপানের সংস্কৃতিতে পরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্যের প্রতি বিশেষ সম্মান প্রদর্শনের প্রমাণ পাওয়া যায়। যার ফলে জাপানের মানুষদের বয়স বাড়তে থাকলেও যাবতীয় মানসিক চাপের মুখোমুখি পড়তে হয় না।

এবি/ওজি

ট্রাম্পের কর বিবরণী নথি কংগ্রেসে

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্যাক্স রিটার্ন সংক্রান্ত নথি মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সংশ্লিষ্ট কমিটির

একাত্তরে পরাজয় ‘রাজনৈতিক নয় সামরিক ব্যর্থতায়’: বিলাওয়াল ভুট্টো

পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) হাতছাড়া হয়ে যাওয়ার কারণ সামরিক নয় বরং ‘রাজনৈতিক ব্যর্থতা’ ছিল বলে পাকিস্তানের

জঙ্গি সংগঠন আইএসের প্রধান নিহত

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু হাসান আল-হাশিমি আল-কুরেশি নিহত হয়েছেন। গতকাল বুধবার আবু

আফগানিস্তানে স্কুলে বোমা হামলায় নিহত ১৫ 

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সামাঙ্গান প্রদেশে একটি স্কুলে বোমা বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছে বলে স্থানীয়
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুবি শিক্ষক সমিতির নির্বাচনে গোলযোগ সৃষ্টি কারীদের শাস্তির দাবি

পাবিপ্রবিতে সাপের আতঙ্কে শিক্ষার্থীরা

রংপুরে সিটি নির্বাচনে মেয়র পদে আ.লীগ-জাপা সহ ১০

পোশাক রপ্তানিতে বাংলাদেশ আবারও ভিয়েতনামকে ছাড়িয়ে গেল

ট্রাম্পের কর বিবরণী নথি কংগ্রেসে

১ বিলিয়ন ডলার কমতে পারে প্রবাসী আয়

এই শীতে টমেটো-শিম-লাউ  দিয়ে চিংড়ি মাছ রান্না

একাত্তরে পরাজয় ‘রাজনৈতিক নয় সামরিক ব্যর্থতায়’: বিলাওয়াল ভুট্টো

ঢাবি ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথি ওবায়দুল কাদের

দেশের সার্বিক উন্নয়ন অগ্রযাত্রায় পার্বত্যাঞ্চলের জনগণ সম-অংশীদার: প্রধানমন্ত্রী

জাবি সহকারী প্রক্টরের অনৈতিক ঘটনার তদন্তের দাবি

কুবি শিক্ষক সমিতির নির্বাচনে দুইপক্ষের বাকবিতণ্ডা: নির্বাচন স্থগিত 

২ আসামির ফাঁসি কার্যকর রাজশাহী ও গাজীপুরে

বিএসএমএমইউয়ে ডক্টরস হল ও সিসিইউ-১ কেবিন উদ্বোধন

কিংবদন্তি পেলে আবারও হাসপাতালে

দুই শিশুর চিকিৎসার ব্যয়ভার নিয়েছেন প্রধানমন্ত্রী

খেলা কাকে বলে দেখানো হবে বিএনপিকে : ওবায়দুল কাদের

বিজয় মাসের প্রথম প্রহরে নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রদীপ প্রজ্বলন

১৩৩ জনের শাস্তির সিদ্ধান্ত ইসির

বেগুনি রঙের কাপড় পরলে মৃত্যুদণ্ড