প্রতিবন্ধী বিদ্যালয় এমপিওভুক্তির দাবিতে প্রেসক্লাবের সামনে শিক্ষকদের অবস্থান

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১৬:৩৯ | অনলাইন সংস্করণ

  গাজী আক্তার:

প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি, এমপিওভুক্তিসহ ৬ দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়েছেন সারা দেশের প্রতিবন্ধীদের বিদ্যালয়গুলোর শিক্ষকেরা ৷ মঙ্গলবার সকাল থেকে শুরু করে তাঁরা প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার সকালে ‘বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতি’–এর ব্যানারে জাতীয় প্রেসক্লাবের সামনে জড়ো হন। এ সময় আন্দোলনকারীরা তাদের ৬ দফা দাবিতে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। এবং তাদের দাবি না মানা পর্যন্ত প্রেসক্লাবের অবস্থান করার ঘোষণা দেন তাঁরা।

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ এর সভাপতি মোঃ ইলিয়াস রাজ বলেন, সারা দেশে প্রায় ২ হাজার ৬৯৭টি প্রতিবন্ধীদের বিদ্যালয় রয়েছে। স্কুলগুলোর সঙ্গে প্রায় ৬০-৭০ হাজার শিক্ষক-কর্মচারী জড়িত, প্রায় ছয় লাখ শিক্ষার্থী এসব বিদ্যালয়ে পড়াশোনা করে। স্কুলগুলোতে বৃত্তিমূলক শিক্ষা দেওয়া হয়। ২০০৯ সালে প্রতিবন্ধী বিদ্যালয় নীতিমালা প্রণয়ন করা হলেও এখনো তা বাস্তবায়িত হয়নি৷

প্রতিবন্ধীদের বিদ্যালয়ের শিক্ষকদের ৬ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো: 

১) অনতিবিলম্বে প্রতিবন্ধী বিদ্যালয় সমূহ স্বীকৃতি ও এমপিও প্রদান নিশ্চিত করণ।
২) বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ হইতে চাকরির নিয়মিত করুন ও বেতন ভাতা প্রদান নিশ্চিত করণ।
৩) শতভাগ বিদ্যালয়ে আধুনিক মানসম্মূর্ণ প্রতিবন্ধী বান বান্ধব অবকাঠামো নির্মাণ সুনিশ্চিত করন।
৪) প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম অনতিবিলম্বে বাস্তবায়ন করন, একটি আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিত করণ ও সকল শিক্ষার্থীদের মিড-ডে মিল সহ শিক্ষা উপকরণ প্রদান (পুস্তক খাতা, কলম, ছাতা, স্কুল ড্রেস, জুতা ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র) ।
৫) প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ভাতা শতভাগ প্রদান নিশ্চিতকরণ প্রতিবন্ধী ভাতা ন্যূনতম ৫ হাজার টাকা নিশ্চিত করণ।
৬) শিক্ষা জীবন শেষে প্রত্যেকের আত্মনির্ভরশীল জীবন যাপনের ব্যবস্থা নিশ্চিতকরণ।


এবি/ইজা