ই-পেপার শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

অনলাইন ডেস্ক:
২২ এপ্রিল ২০২৪, ১৪:২৮
আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১৪:৪৫

শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নাম করে বিভিন্ন ক্রেডিট কার্ড-ডেবিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতারণার কাজে জড়িত মূলহোতাসহ ৮ জন প্রতারককে গ্রেপ্তার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সোমবার (২২ এপ্রিল) কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে র‍্যাব ৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মনীম ফেরদৌস এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

রাজধানী ঢাকাসহ জামালপুর, রাজশাহী, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও ফরিদপুরের বিভিন্ন এলাকায় র‌্যাব- ৪,৫,৮,১০,১১ ও ১৪ যৌথ অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়।

মনীম ফেরদৌস বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নাম করে বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এক শ্রেণীর প্রতারক চক্র বিভিন্ন শিক্ষার্থীদের অভিভাবকের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়। র‌্যাব এ সব প্রতারকদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

গত ২৪ মার্চ সকালে রাজশাহীর বিএনসিসি অফিসে অবস্থানকালে বাদীর ব্যক্তিগত মোবাইল নাম্বারে অজ্ঞাতনামা মোবাইল নম্বর থেকে ভিকটিমের মেয়ের শিক্ষা প্রতিষ্ঠানের একাউন্টেট শাখায় কর্মরত মোঃ মিজানুর রহমান বলে পরিচয় দিয়ে তার মেয়ের এসএসসি পরীক্ষায় গোল্ডেন এ প্লাস পাওয়ায় শিক্ষা উপবৃত্তির ২২ হাজার ৫০০ টাকা এসেছে বলে জানায়। উক্ত টাকা একাউন্টে চলে যাবে মর্মে একটি ব্যাংকের এটিএম কার্ডের ১৬ ডিজিটের নাম্বার দিতে বললে তিনি তার ১৬ ডিজিটের নাম্বার দিলে একটি ওটিপি যাবে বলে জানায়। পরবর্তীতে বাদী মোবাইল মেসেজ অপশনে দেখতে পায় বাদীর একাউন্ট থেকে চার বারে ১ লাখ ৫০ হাজার ৫০০ টাকা প্রতারণামূলকভাবে আত্মসাৎ করে অজ্ঞাতনামা ব্যক্তিরা নিয়ে যায়। এ ঘটনায় বাদী অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে আরএমপির বোয়ালিয়া মডেল থানায় মামলা দায়ের করেন। মামলাটির তদন্তকারী কর্মকর্তা জড়িতদের গ্রেফতারে র‌্যাব-৫, রাজশাহী’কে অধিযাচনপত্র প্রদান করলে র‌্যাব-৫, জড়িতদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-৫ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে উক্ত শিক্ষা উপবৃত্তি টাকা দেওয়ার নাম করে ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রতারণার কাজে জড়িত শামীম হোসেন (২৯), কে রাজশাহী জেলার রাজপাড়া থানা এলাকা থেকে গ্রেফতার করে।

গ্রেপ্তারকৃত শামীম জানায় যে, প্রতারণার কাজে তিনি জড়িত। কিন্তু তিনি শুধুমাত্র মাঠ লেভেলে মোবাইল ব্যাংকিং একাউন্ট হতে টাকা উত্তোলন করে বিভিন্ন ব্যাংকের একাউন্টে প্রেরণ করতেন বলে জানায়। গ্রেফতারকৃত শামীম হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব ঢাকা জেলার আশুলিয়া থানা এলাকায় একটি বাড়িতে অভিযান পরিচালনা করে বিভিন্ন কোম্পানির সিম কার্ডসহ বেশ কয়েকটি মোবাইল উদ্ধার করে। গ্রেফতারকৃত শামীম আরো জানায় উক্ত প্রতারণা চক্রের সদস্য মোহাম্মদ জিহাদ (৩৪), ফরিদপুর বর্তমানে জামালপুরে অবস্থান করছে। পরবর্তীতে আসামি জিহাদকে বিপুল পরিমান সীম কার্ডসহ জামালপুর জেলার সদর থানা থেকে গ্রেফতার করা হয়।

জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত জিহাদ ও শামীমকে উক্ত চক্রের সদস্য কাজী সাদ্দাম হোসেন ওরফে আমির হামজা (২৬), বিভিন্ন স্থান থেকে বেনামী রেজিস্ট্রেশনকৃত সীম কার্ড সংগ্রহ করে দেয়। পরবর্তীতে র‌্যাব আসামি মোঃ সাদ্দাম হোসেন ওরফে মোঃ আমির হামজা (২৬)’কে কুমিল্লা জেলার হোমনা থানা এলাকা হতে গ্রেফতার করা হয় এবং তার দেওয়া তথ্য মতে একটি মোবাইল অপারেটর কোম্পানীর সীমকার্ড ক্রয়-বিক্রয় কাজে নিয়োজিত আসামি মোঃ আহাদ গাজী (২৪), কে নারায়নগঞ্জ থেকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত জিহাদ ও শামীম এর দেওয়া তথ্যমতে আসামি মোঃ মোস্তাফিজুর রহমান ওরফে জয় (২৬)’কে ঢাকার কাফরুল থানা এলাকা হতে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত মোস্তাফিজ এর দেওয়া তথ্য মতে আসামি ফরিদপুর জেলার ভাংগা থানা এলাকা হতে পলাতক আরেক মূলহোতা আসামি মোঃ বাপ্পি মোল্লা (২০), কে গ্রেফতার করে। তাদের দেওয়া তথ্যর ভিত্তিতে তথ্য প্রযুক্তির সহায়তার মাধ্যমে মূলহোতা মোঃ জাকির হোসেন হাওলাদার (৪৭) এবং মোঃ উসমান গনি মোল্লা (৩৩), কে ফরিদপুর জেলার ভাংগা থানা এলাকা হতে আটক করে।

এসময় আসামিদের কাছ থেকে সর্বমোট ২৩টি মোবাইল সেট, ৩১০টি সীম কার্ড এবং নগদ-৩ লাখ ১২৭০ টাকা ও ৯টি ব্যাংক লেনদেন উদ্ধার করা হয়। উদ্ধারকৃত প্রত্যেকটি সীম কার্ডে বিভিন্ন মোবাইল ব্যাংকিংর এর একাউন্ট রয়েছে বলেও জানান তিনি।

গ্রেপ্তারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

আমার বার্তা/জেএইচ

রাজধানীর বকশিবাজার মোড়ে বাস চাপায় এক ব্যক্তি নিহত 

রাজধানীর বকশিবাজার মোড়ে "মৌমিতা" নামের একটি যাত্রীবাহী বাস চাপায় আনোয়ার হোসেন (৫৫) নামে এক ব্যক্তি

ঢাবির কার্জন হলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধের মরদেহ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল সংলগ্ন ফুটপাত থেকে অজ্ঞাত বৃদ্ধের বড় দেহ উদ্ধার করেছে পুলিশ। তার

রাজধানীর খিলগাঁওয়ে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

রাজধানীর খিলগাঁওয়ের পূর্ব গোড়ানের চতুর্থ তলা ভবনের ছাদ থেকে নিচে পড়ে মোঃ মাহমুদ পারভেজ নামে

হাসপাতালে ১০ টাকার টি‌কেট কে‌টে চো‌খ দেখালেন প্রধানমন্ত্রী

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে সাধারণ রোগীদের মত ১০ টাকার টিকিট কেটে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ

২৫ বছরে প্রথমবার আমেথিতে নেই গান্ধী পরিবারের কোনো প্রার্থী

আগামীকাল থেকে ট্রেনে গুনতে হবে বাড়তি ভাড়া  

রাজধানীর বকশিবাজার মোড়ে বাস চাপায় এক ব্যক্তি নিহত 

স্টেশন মাস্টারসহ তিনজন বরখাস্ত

নাইজারে মার্কিন ঘাঁটিতে প্রবেশ করেছে রুশ সেনারা

ভূমধ্যসাগরে ৮ বাংলাদেশি নিহতের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর: ২ আসামী গ্রেপ্তার

বোলিংয়ে বাংলাদেশ, তানজিদ তামিমের অভিষেক

চাঁদের উদ্দেশে যাত্রা করল পাকিস্তানের স্যাটেলাইট

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিলো সৌদি

টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করবেন সৈকত

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ : গ্রেপ্তার ২,২০০ শিক্ষার্থী

‘সব কিছুর জন্য ধন্যবাদ মাহি ভাই’

‘আচরণবিধি ভাঙলে কাউকে ছাড় দেওয়া হবে না’

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়া, পেছাল ভারত

মিয়ানমারে পুরুষকে বিদেশে যাওয়ার অনুমতি দিচ্ছে না জান্তা

ঢাবির প্রশ্নপত্র ফাঁস: ৮৭ শিক্ষার্থীসহ সব আসামি খালাস

ঢাবির কার্জন হলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধের মরদেহ

রাজধানীর খিলগাঁওয়ে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু

বনানীতে দাঁড়িয়ে থাকা বাসে সিএনজির ধাক্কা, আহত ৬