চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে অবস্থান কর্মসূচি

প্রকাশ : ১২ নভেম্বর ২০২২, ১৫:৩৭ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগে টানা অবস্থান কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ।

আজ শনিবার শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে সকাল ১১টা থেকে এ কর্মসূচি শুরু করে সংগঠনটি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই অবস্থান কর্মসূচি চলবে বলে তারা জানিয়েছেন।

এসময় চাকরিতে বয়সসীমা ৩৫ চাই; নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন চাই; প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাই; মাগো তোর পায়ে পড়ি ৩৫ দে বাড়ি ফিরি- ইত্যাদি প্ল্যাকার্ড হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা অবস্থান নেন।

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ানোর জন্য গত ২৭ জুন, ১০ সেপ্টেম্বর ও সর্বশেষ গত ১১ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করে। সুপারিশটি ৪০তম বিসিএস পরীক্ষার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগে বাস্তবায়ন না হওয়ায় আবার এই অবস্থান কর্মসূচির শুরু করেছেন বলে জানান সংগঠনটির নেতাকর্মীরা।

এসময় আন্দোলনকারীরা বলেন, চাকরিতে আবেদনের সময় ন্যূনতম ৩৫ বছর করা এখন অত্যন্ত যৌক্তিক দাবি, সময়ের দাবি। আগের সেশনজট, অবসরের বয়সসীমা বৃদ্ধি, গড় আয়ু বৃদ্ধি এবং করোনা মহামারির কারণে নষ্ট হওয়া বছরগুলোর ক্ষতিপূরণ হিসেবে ন্যূনতম ৩৫ করা দরকার।

তারা আরো বলেন, এটা আমাদের যৌক্তিক দাবি, কিন্তু কেউ কেউ এটাকে সরকারবিরোধী ও আমাদের জামায়াত-শিবির ট্যাগ দেওয়ার চেষ্টা করছে। আমরা আবারো বলছি এটা সরকারবিরোধী নয়, সরকারের পক্ষের দাবি। আমরা শুধুমাত্র আপনাদের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের দাবি জানাচ্ছি। আমাদের দাবি মেনে নিন, আমাদেরকে সরকার পতনের আন্দোলনে বাধ্য করবেন না।

এবি/এপি