ই-পেপার সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

যৌন নিপীড়নের অভিযোগে ঢাবির দুই শিক্ষককে অব্যাহতি

ঢাবি প্রতিনিধি:
০৮ মে ২০২৪, ১৪:৪২
নাদির জুনাইদসহ দুই শিক্ষককে সাময়িক অব্যাহতি

ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগের সত্যতা পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদসহ দুই শিক্ষককে সাময়িক অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৭ মে) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল সভাপতিত্ব করেন।

এ ছাড়া ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. বাহাউদ্দীনের পিএইচডি অভিসন্দর্ভে জালিয়াতির অভিযোগ তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে।

দুই শিক্ষককে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক নাদির জুনাইদ এবং ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে আনা যৌন হয়রানি এবং মানসিক নিপীড়নের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি।

বিষয় দুটি অধিকতর তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধ সেলে পাঠানো হয়েছে। এই দুইটি অভিযোগ অধিকতর তদন্তের জন্য সেলকে দুই মাস সময় বেধে দেয়া হয়েছে।

সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, তদন্ত চলাকালীন অধ্যাপক নাদির এবং অধ্যাপক ফেরদৌস কোনো ধরনের অ্যাকাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না, শুধু এই সময়ের জন্য তাদেরকে অব্যাহতি দেয়া হয়েছে।

অধ্যাপক নাদিরের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর অভিযোগ দিয়েছেন বিভাগেরই এক নারী শিক্ষার্থী। আর ড. ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছিলেন জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের এক ছাত্রী।

চৌর্যবৃত্তির অভিযোগে তদন্ত কমিটি গঠন

ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. বাহাউদ্দীনের পিএইচডি অভিসন্দর্ভে জালিয়াতির অভিযোগ তদন্তে গঠিত তিন সদস্যের কমিটির প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরকে।

কমিটির অন্যান্য সদস্য হলেন- মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হারুনর রশীদ খান এবং তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এস এম জাবেদ আহমদ। তবে এই কমিটিকে কোন সময় বেধে দেয়া হয়নি।

অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে অভিযোগ তিনি গবেষণানীতি অমান্য করে একই গবেষণাপত্র দিয়ে এমফিল ও পিএইচডি ডিগ্রি নিয়েছেন। শিরোনাম পাল্টে আগের অংশ পরে এবং পরের অংশ আগে উল্লেখ করে একই লেখা দিয়ে দুটি ডিগ্রি নিয়েছেন তিনি।

এই অভিযোগ সর্বপ্রথম ওঠে ২০২০ সালে। এরপর গত বছরের আগস্টে স্বেচ্ছায় অবসরগ্রহণকারী বিভাগটির সহযোগী অধ্যাপক ড. আরিফ বিল্লাহ তৎকালীন উপাচার্য, উপউপাচার্য (শিক্ষা), কলা অনুষদ ডিন এবং সব সিন্ডিকেট সদস্যকে প্রমাণসহ এই অভিযোগ করেন।

দীর্ঘ ৪ বছরেও শাস্তিমূলক ব্যবস্থা না নেয়ায় গত ৩০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের কাছে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে ফের একটি আবেদনপত্র জমা দেন ড. আরিফ বিল্লাহ।

আমার বার্তা/জালাল আহমদ/এমই

স্নাতকে ৩.৬৫ পেয়ে আইন বিভাগে তৃতীয় সেই অবন্তিকা

এলএলবি অনার্সের ফলাফলে সিজিপিএ ৪.০০ এর মধ্যে ৩.৬৫ পেয়েছেন সম্প্রতি আত্মহত্যা করা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি)

জবির দিনাজপুর জেলা ছাত্র কল্যাণ সমিতি নেতৃত্বে আসিফ-সেলিম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‍‌‌‌দিনাজপুর জেলার অধ্যায়নরত শিক্ষার্থীদের একমাত্র সংগঠন ‍‍‍‌দিনাজপুর জেলা ছাত্র কল্যাণ সমিতি, জবি এর

ইভটিজিংয়ের মিথ্যা অভিযোগ দেওয়ায় জাবি ছাত্রীর অর্থদণ্ড

ইভটিজিংয়ের মিথ্যা অভিযোগ দেওয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের (৫১তম ব্যাচের) ছাত্রী

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি জাবি শিক্ষকদের

সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিল ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের দাবিতে মানববন্ধন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশ এখন মগের মুল্লুকে পরিণত হয়েছে: ফখরুল

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

ভারতে গিয়ে নিখোঁজ এমপির সর্বশেষ লোকেশন মুজাফফারাবাদ

বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প তুলে ধরাই হোক অঙ্গীকার

বিএনপি নেতারা ট্রমায় ভুগছেন, যা খুশি তাই বলেন: কাদের

মিয়ানমারে সশস্ত্র সংঘাত রোহিঙ্গা প্রত্যাবাসনে অন্তরায়: রাষ্ট্রদূত

কুমিল্লায় ব্যবসায়ী হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

স্বর্ণের দাম আবার বেড়ে ভরি ১১৯৫৪৪ টাকা

ই-কমার্সের গ্রাহকরা ফিরে পেলেন ৪০৭ কোটি টাকা

চিকিৎসা ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন ৪৬ শতাংশ মানুষ

মে মাসের ১৭ দিনে এলো ১৩৬ কোটি ডলার

কলকাতায় ডাক্তার দেখাতে বেরিয়ে আর ফেরেননি আজিম

কুড়িলে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

মিরপুরে রিকশাচালক-পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ পথচারী

গজারিয়ায় ডালিম হত্যা মামলায় রহস্যজনক ভূমিকায় পুলিশ

ভুল রাজনীতি বেছে নিলে দেশ পিছিয়ে যায়: দীপু মনি

রাসায়নিক অস্ত্র কনভেনশনের ২২তম সাধারণ সভা অনুষ্ঠিত

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ভিত্তিহীন বললেন মাশরাফি

কালশী ট্রাফিক বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা

কক্সবাজার সমুদ্র উপকূলে কাছিমের ছানা অবমুক্ত