মার্ক জাকারবার্গ কী পদত্যাগ করছেন?

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২, ১৭:০৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক :

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ অব্যাহত আর্থিক ক্ষতির মুখে চাপে আছেন। এ চাপ সামলাতে আগামী বছর তিনি ফেসবুকের মূল কোম্পানি মেটার প্রধান নির্বাহীর দায়িত্ব ছাড়তে পারেন। অনলাইন সংবাদ মাধ্যম 'দ্য লিক' গত মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। তবে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন এক বিবৃতিতে বলেছেন, আগামী বছর মেটার প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে মার্ক জাকারবার্গের পদত্যাগের খবরের কোনো ভিত্তি নেই। এটি পুরোপুরি গুজব।

দ্য লিকের ওই প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের যে কোনো সময় মার্ক জাকারবার্গ পদত্যাগ করবেন।

মেটার অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করে সংবাদ মাধ্যমটি। তবে ওই সূত্রের ভিত্তি কী- প্রতিবেদনে এ সম্পর্কে কিছু জানানো হয়নি। এদিকে প্রতিবেদনটি গুজব বলে ফেসবুক কর্তৃপক্ষ নিশ্চিত করলেও গত মঙ্গলবার স্বল্প সময়ের জন্য মেটার শেয়ারের দাম বেড়ে যায়। এ থেকে ধারণা করা হচ্ছে, বিনিয়োগকারীরা ফেসবুকের ঘুরে দাঁড়াতে মার্ক জাকারবার্গের শীর্ষ পদ ছেড়ে দেওয়াকে প্রয়োজন বলে মনে করছেন। তবে জাকারবার্গ তাঁর দায়িত্ব থেকে পিছু হটবেন না বলে জানিয়েছেন অ্যান্টি স্টোন। 

এদিকে জাকারবার্গ পদত্যাগ না করলেও কোম্পানিটি ১১ সহস্রাধিক কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। ২০০৪ সালে যাত্রা শুরুর পর কোম্পানিটির এক সঙ্গে এত কর্মী ছাঁটাইয়ের ঘটনা এবারই প্রথম। তবে ব্যয় সংকোচনে আপাতত এর বিকল্প নেই ফেসবুকের কাছে। কেননা, এক লাখ কোটি ডলার মূল্যের প্ল্যাটফর্মটির দাম ৭০ শতাংশ কমে ২৫ হাজার ৬০০ কোটি ডলারে ঠেকেছে। অবস্থার পরিবর্তন না হলে মেটার দাম আরও কমতে পারে।

এবি/ জিয়া